এবার ধর্মান্তরকরণ বিরোধী আইন প্রণয়নের পরিকল্পনা করছে ভারত

ইসলাম টাইমস ডেস্ক: তিন তালাক বিল আর কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর এবার ধর্মান্তরকরণ বিরোধী আইন আনার পরিকল্পনা নিয়েছে ভারতের বিজেপি সরকার।

সংসদের শীতকালীন অধিবেশনে বিলটি আনার প্রস্তুতি শুরু হয়েছে। বিজেপির নেতাদের একাংশের দাবি, ভালোবাসার নামে  পরিকল্পিত ভাবে হিন্দু মেয়েদের ধর্ম পরিবর্তন করা হচ্ছে। যদিও বিরোধীদের দাবি, এক জন প্রাপ্তবয়স্ক কোনো ধর্মে বিয়ে করবেন বা কোনো ধর্ম গ্রহণ করবেন, সেটা তার মৌলিক অধিকার। তৃণমূলের এক নেতার কথায়, ‘‘বিলটি না আসা পর্যন্ত কিছু বলা সম্ভব নয়।

বিজেপির দাবি, স্বাধীনতার সময়ে দেশে ৯০% হিন্দু ছিল। এখন তা ৭২-৭৩%। যদিও জনগণনার নথি বলছে ১৯৫১ সালে এ দেশে হিন্দুর সংখ্যা ছিল ৮৪%। ২০১১ সালে তা কমে হয়েছে ৭৯.৮০%। পরিবার পরিকল্পনাই যার মূল কারণ বলে মনে করেন বিরোধীরা।

এদিকে বিজেপির বক্তব্য, ধর্ম পরিবর্তনও হিন্দু জন-সংখ্যা হ্রাসের জন্য সমানভাবে দায়ী। মোদি সরকারের প্রথম পর্বে তাই ‘ঘর ওয়াপসি’ প্রকল্প হাতে নিয়েছিল গেরুয়া শিবির। বিরোধীরা অভিযোগ করেছিলেন, যখন কোনো হিন্দু অন্য ধর্ম গ্রহণ করছেন, তাকে বলা হচ্ছে ধর্মান্তরণ। কিন্তু সঙ্ঘ পরিবার যখন কাউকে হিন্দুধর্মের ছাতায় নিয়ে আসছে, তখন তা ঘর ওয়াপসি!

এ বার ধর্মান্তরণ পাকাপাকি রুখতেই বিল আনার কথা ভাবনা। অখিল ভারতীয় সন্ত সমিতির কর্তা স্বামী জিতেন্দ্রানন্দ সরস্বতী বলেন, ‘‘আমরা চাই সরকার দ্রুত আইন করুক। হিন্দু সমাজের স্বার্থেই তা প্রয়োজন।’’
সূত্র : আনন্দবাজার পত্রিকা

পূর্ববর্তি সংবাদঈদের মর্মবাণী ধারণ করে সুখী-সমৃদ্ধ দেশ গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর
পরবর্তি সংবাদকাল দেশের দক্ষিণাঞ্চলে ভারী এবং ঢাকায় হালকা বৃষ্টি হতে পারে: আবহাওয়া অধিদফতর