ভারত বলছে বিক্ষোভে ছিল বিশ-ত্রিশ জন লোক, ভিডিও দেখাচ্ছে ভিন্ন চিত্র (ভিডিও)

400

ইসলাম টাইমস ডেস্ক: ভারত অধিকৃত কাশ্মীরের স্বায়ত্বশাসিত মর্যাদা বাতিলের প্রতিবাদে গতকাল শুক্রবার রাজধানী শ্রীনগরে হাজার হাজার লোকের বিক্ষোভ হয়। ভারত সরকার দাবি করে মিছিলে বিশ-ত্রিশের মতো লোক জমায়েত হয়েছিল। অথচ বিবিসিসহ অন্য অনেক সংবাদমাধ্যম ও ব্যক্তি বিশেষের ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে বিশাল জন-সমাগম।

ভিডিওতে ধরা পড়েছে গুলি ছোঁড়ার শব্দ, তার পর মানুষ যে যেদিকে পারছেন পালাচ্ছেন, অনেককেই আড়াল খুঁজতে দেখা যাচ্ছে. কেউ কেউ আবার মাটিতে শুয়ে পড়ছেন বা হামাগুড়ি দিয়ে নিরাপদ জায়গার দিকে এগিয়ে যাচ্ছেন।

ভিডিওতে দেখা যায়, হাজার হাজার লোকের সেই বিক্ষোভে কাশ্মীরের স্বাধীনতার পক্ষে মুহুর্মূহু স্লোগান উঠছে। ওই বিক্ষোভে পুলিশ টিয়ারগ্যাস ও ছররা গুলিও নিক্ষেপ করে, যাতে বেশ কয়েকজন বিক্ষোভকারী জখম হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, জুমার নামাজের জন্য কারফিউ কিছুটা শিথিল করার সুযোগে মাত্র আধঘন্টার মধ্যেই শ্রীনগরের ঈদগাহ ময়দানের ওই বিক্ষোভে হাজার হাজার মানুষ জড়ো হয়ে যায়।

তবে ভারত সরকারের স্বরাষ্টমন্ত্রী আজ শনিবার টুইট করে জানায়, আন্তর্জাতিক সংবাদমাধ্যমে যে খবর বেরিয়েছে কাশ্মীরে প্রায় দশ হাজার মানুষ প্রতিবাদ বিক্ষোভে শামিল হয়েছিলেন, সেটা সম্পূর্ণ ভুল খবর। এতে বলা হয় শ্রীনগর বারামুল্লায় কয়েকটি বিক্ষোভ হয়েছে, কিন্তু কোনওটাতেই জনা কুড়ির বেশী মানুষ ছিলেন না।

এদিকে শুক্রবারের বিক্ষোভের পর থেকেই রাজ্যে কারফিউ বহাল ছিল।

ভারতের সংবিধান থেকে কাশ্মীর রাজ্যের স্বায়ত্বশাসন দানকারী ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার পর থেকে রাজ্যটি কার্যত অবরুদ্ধ এবং বিচ্ছিন্ন অবস্থায় আছে।

টেলিফোন-ইন্টারনেট সংযোগ ছিন্ন, রাজনৈতিক নেতা সহ শত শত লোক গৃহবন্দী বা আটক অবস্থায় আছেন। রাজধানী শ্রীনগরের পথে পথে ফৌজি টহল ও তল্লাশি চলছে, দোকানপাট বন্ধ, জনজীবন স্তব্ধ।

سرینگر: ہزاروں کی تعداد میں کشمیری کرفیو کو توڑتے ہوئے سڑکوں پر نکل آئے۔ہندوستان کی جانب سے کشمیر پر حالیہ قبضے کی ناجائز آئینی ترمیم پر سراپا احتجاج ۔پولیس نے فائر کھول دیے۔بی بی سی کی طرف سے جاری کی گئی خصوصی ویڈیو 👇#Kashmir

Posted by Mufti Syed Adnan Kakakhail (Official) on Saturday, August 10, 2019