ঝড় থেমে গেছে, উকুফে আরাফার পর এবার মুযদালিফায় যাচ্ছেন হাজীরা

132

ইসলাম টাইমস ডেস্ক: হজ্বের মূল পর্ব উকুফে আরাফা তথা আরাফায় অবস্থানের পর এবার মুযদালিফায় রওয়ানা হচ্ছেন হাজীরা। মুযদালিফায় পৌঁছে হাজীরা মাগরিব ও এশার নামায একত্রে আদায় করবেন এবং খোলা আকাশের নিচে সারারাত্র সেখানে অবস্থান করবেন। ফজরের নামাযের পর কিছু সময় মুযদালিফায় অবস্থান করে সবাই মিনার উদ্দেশে রওয়ানা হবেন।

এদিকে বিকালের দিকে হঠাৎ করে বৃষ্টি শুরু হয়ে যায় আরাফার ময়দানে। দীর্ঘক্ষণ মুষলধারে চলা বৃষ্টি থেমেছে ঘন্টাখানেক আগে। হঠাৎ করে শুরু হওয়া ঝড়বৃষ্টি অনেক তাবু উড়িয়ে নিয়ে যায়। তবে হাজীদের বড় কোনো সমস্যা হয়নি বলে জানা গেছে।

আজ সকাল থেকে হাজীরা আরাফায় অবস্থান করেছেন। দুপুরে সৌদি আরবের বিশিষ্ট আলেম, হজের নতুন খতিব শায়খ মুহাম্মদ বিন হাসান আলে আশ-শায়খ খুতবা পাঠ করেন।

এর আগে মিনায় অবস্থান নেয়ার মধ্য দিয়ে বৃহস্পতিবার রাতে শুরু হয়েছে পবিত্র হজ পালনের আনুষ্ঠানিকতা। শুক্রবার সারা দিন ও রাত তারা মিনায় কাটান ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে। আল্লাহর নৈকট্য লাভের আশায় মশগুল ছিলেন জিকির ও তালবিয়াতে।

আজ সকালে হাজীরা সমবেত হয়েছেন প্রায় ৬ কিলোমিটার দূরে বিদায় হজের স্মৃতিজড়িত আরাফাতের ময়দানে। চার বর্গমাইল আয়তনের এ বিশাল সমতল মাঠের দক্ষিণ দিকে মক্কা হাদা তায়েফ রিংরোড, উত্তরে সাদ পাহাড়।

এ আরাফাতে উপস্থিত না হলে হজ পূর্ণ হয় না। তাই হজে এসে যারা অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন, তাদেরও অ্যাম্বুলেন্সে করে আরাফাতের ময়দানে নিয়ে আসা হয় স্বল্প সময়ের জন্য।