কাশ্মীরে গণগ্রেফতার, বন্দিদের নেয়া হচ্ছে অন্য রাজ্যে

333

ইসলাম টাইমস ডেস্ক: জম্মু-কাশ্মীরের জনগণের ওপর চাপিয়ে দেয়া সিদ্ধান্ত মানাতে গিয়ে রাজ্যটিতে গণগ্রেফতার শুরু করেছে ভারতীয় বাহিনী। এতে অবস্থা এতটাই খারাপ হয়েছে যে, বন্দি রাখার জায়গা নেই জম্মু-কাশ্মীরের কারাগারে। তাই গ্রেফতারকৃতদের এখন পাঠিয়ে দেয়া হচ্ছে অন্য রাজ্যে।

এর আগে গত ৪ আগস্ট জম্মু-কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং ওমর আবদুল্লাহসহ প্রায় ৩০০ রাজনৈতিক নেতাকে গ্রেফতার করে ভারত। পরের দিনই কেড়ে নেয়া হয় রাজ্যটির বিশেষ মর্যাদা।

এরপর গত কয়েকদিন ধরে স্থানীয়দের প্রতিবাদ-বিক্ষোভ দমন ও বিক্ষুব্ধ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জম্মু-কাশ্মীরজুড়ে চালানো হয় গণ গ্রেফতার অভিযান। এই অভিযানের ফলে সেখানকার জেলগুলোতে এখন আর সংকুলান হচ্ছে না বন্দিদের। ফলে বিমানবাহিনীর বিশেষ বিমানে এসব বন্দিদের অন্যান্য রাজ্যের কারাগারে পাঠানো হচ্ছে।

এদিকে বন্দিদের অন্য রাজ্যের কারাগারে পাঠানোর কারণ হিসেবে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, গ্রেফতারকৃতরা জেলের মধ্যে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করতে পারে, এমন আশঙ্কায় কর্তৃপক্ষ এ পদক্ষেপ নিয়েছে।

গ্রেফতারকৃত অধিকাংশের বিরুদ্ধেই নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে পাথর ছোড়ার অভিযোগ আনা হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, গত সোমবার ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা মোতাবেক কাশ্মীরকে যে বিশেষ অধিকার দেয়া হতো তা বিলোপ করেছে মোদি সরকার। জাতীয় সংসদে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই অধিকার বাতিল করেন।