দেশের ৮৬ হাজারের বেশি কারাবন্দি মশারি ছাড়াই দিন কাটান

36

ইসলাম টাইমস ডেস্ক: দেশের কারাগারগুলোতে ৮৬ হাজারের বেশি কারাবন্দি মশারি ছাড়াই দিন কাটান। তবে, তাদের কারো ডেঙ্গু আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। ডিবিসি নিউজ ৯:০০

কারা কর্তৃপক্ষ বলছে, নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান আর মশার ওষুধ ব্যবহারের কারণেই তা সম্ভব হয়েছে।

কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারের প্রতিদিন নিয়ম করে দুইবার মশার ওষুধ ছড়ানো হয়। কারাগারের ভেতর ও আশপাশের ড্রেন, ঝোপঝাড়েও দেয়া হয় মশা নিধনের ওষুধ। একই সাথে চলে ড্রেন আর ঝোপঝাড় পরিষ্কারের কাজ। ডেঙ্গু থেকে রক্ষার জন্য বাড়তি সচেতনতা হিসেবে দেশের সবগুলো কারাগেরেই চলছে এই বিশেষ কার্যক্রম।

কারা মহাপরিদর্শক ব্রিডেডিয়ার জেনারেল একেএম মোস্তফা কামাল পাশা বলেন, একটি সেল গঠন করে ডিআইজির অধিনে যে কারাগারগুলো রয়েছে সেগুলোতে তিনি নিয়মিত পরিদর্শন করছেন। তার পাশাপাশি একটি রিপোর্টিং সিস্টেম চালু করেছি। কারাবন্দি এবং কারারক্ষীদের ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে কিনা তা জানার জন। সমন্বিভাবে সে রিপোর্ট প্রতিদিন সন্ধ্যায় তারা প্রদান করেন।

তিনি আরো বলেন, ডিভিশন ও হাসপাতালে যে বন্দিরা আছেন তাদের মশারি দিতে পারলেও যারা সাধারণ বন্দি আছেন তাদের দিতে পারি না। তারপরও আমাদের সার্বিক প্রয়াস ও সমন্বিত উদ্যোগের কারণেই দেশের ৬৮টি কারাগারে থাকা ৮৬ হাজারেরও বেশি বন্দির কেউই এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়নি।

ঈদের ছুটিতেও যাতে ডেঙ্গু ছড়াতে না পারে সেই সতর্কতাও নিয়েছে কারা কর্তৃপক্ষ।