জ্বরে আক্রান্তদের রক্ত পরীক্ষা করে ঢাকা ছাড়ার আহ্বান প্রধানমন্ত্রীর: কাদের

27

ইসলাম টাইমস ডেস্ক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, ঈদে বাড়ি যেতে প্রস্তুত জ্বরে আক্রান্ত ব্যক্তিদের রক্ত পরীক্ষা করে তবেই ঢাকা ছাড়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতেই তিনি এই আহ্বান জানান।

আজ সকালে লন্ডন থেকে দেশে ফিরে আসা প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে সাক্ষাতের পর দুপুরে ধানমন্ডি ৩২ নম্বরে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে ওবায়দুল কাদের এই কথা জানান। ঈদ উপলক্ষে রাজধানী থেকে মানুষ বাড়ি যেতে শুরু করায় সতর্কতা হিসেবে প্রধানমন্ত্রী এই আহ্বান জানান বলে মন্ত্রী উল্লেখ করেন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, চলতি মাসের প্রথম সাত দিনেই (৭ আগস্ট পর্যন্ত) পূর্ববর্তী মাস জুলাইয়ের প্রায় সমান ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। গত জুলাই মাসে যেখানে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১৬ হাজার ২৫৩ জন, সেখানে আগস্টের প্রথম সাত দিনেই সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৮৭৯ জন।

সরকারি হিসাব বলছে, ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ২৩ জনের। এরমধ্যে গত এপ্রিলে ২ জন, জুনে ৩ জন, জুলাইতে ১৫ জন এবং আগস্টে ৩ জন মারা গেছেন।

চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৩২ হাজার ৩৪০ জন। আর হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ২৩ হাজার ৬১০ জন।