কাশ্মীর আমাদের, কাশ্মীরে বাস করে আমাদেরই ভাইবোন: আরশাদ মাদানি

1160

ইসলাম টাইমস ডেস্ক: জমিয়তে ওলামায়ে হিন্দের সদর সাইয়্যেদ আরশাদ মাদানি  বলেছেন, কাশ্মির আমাদের, সেখানে বাস করে আমাদেরই আত্মীয়-স্বজন। আমরা চাই, কাশ্মীর উত্তরোত্তর উন্নতি লাভ করুক। এবং সেখানে শান্তি ও নিরাপত্তার পরিস্থিতি বিরাজ করুক।

সোমবার কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে ভারতের তালকাটোরা স্টেডিয়ামে জমিয়তে হিন্দের এক জরুরি মিটিংয়ে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, ভারতে হিন্দু-মুসলিমদের ভ্রাতৃত্ব খুব শক্তিশালী। কিন্তু আজ কিছু ভ্রাতৃত্ববিরোধী বিভ্রান্ত লোক গণপিটুনীর নামে দেশে অস্থিরতা সৃষ্টি করে চলেছে। মুসলমানদেরকে হত্যা করছে। আমি তাদেরকে বলতে চাই, তোমরা কখনো আমাদের ভ্রাতৃত্বকে নষ্ট করতে পারবে না। মুসলমানদেরকে তিনি  এসব ভ্রাতৃঘাতী লোকদের বিরুদ্ধে শান্তিপূর্ণ অবস্থান  গ্রহণের আহবান জানান। সরকারের কাছে তিনি মুসলমানদের জানমালের নিরাপত্তার জন্যেও জোর দাবি জানান।

প্রসঙ্গত, গতকাল ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা, যা কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস’ বা বিশেষ মর্যাদা দেয় তা বিলোপ করার ঘোষণা দেয় বিজেপি সরকার। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সোমবার সংসদে বিরোধীদের তুমুল বাধা ও বাক-বিতণ্ডার মধ্যে এই সিদ্ধান্ত ঘোষণা করেন।

বিশেষ মর্যাদার মাধ্যমে এতদিন কেন্দ্রীয় সরকারের নীতি বাস্তবায়নে কাশ্মীরের রাজ্য সভার অনুমোদন প্রয়োজন হতো। রাজ্যে জমি কেনা ও সরকারি চাকরি রাজ্যের বাইরের লোকদের জন্য নিষিদ্ধ ছিলো।

এছাড়া কংগ্রেস নেতা উসমান মজিদ এবং সিপিএম বিধায়ক এমওয়াই তারিগামিকেও রাতে আটক করা হয়েছে বলে ভারতীয় সংবাদ মাধ্যমে বলা হয়েছে।

সেইসঙ্গে শ্রীনগর আর জম্মু অঞ্চলে ১৪৪ ধারা অনুযায়ী নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একই সঙ্গে সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।