শুধু ধোঁয়া দিয়ে এডিস মশা নিধন সম্ভব নয়: কলকাতার ডেপুটি মেয়র

ইসলাম টাইমস ডেস্ক: ডেঙ্গু প্রতিরোধে ধোঁয়া দিয়ে এডিস মশা নিধন সম্ভব নয় জানিয়ে কলকাতার ডেপুটি মেয়র অতীন ঘোষ বলেন ডেঙ্গু প্রতিরোধে ধ্বংস করতে হবে এডিস মশার প্রজনন ক্ষেত্র। সারা বছরই বৈজ্ঞানিক পদ্ধতিতে চালাতে হবে পরিচ্ছন্নতা অভিযান।

আজ সোমবার দুপুরে ডেঙ্গু প্রতিরোধ ও এডিস মশা নিধনে কার্যকর পদক্ষেপ নিয়ে ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলামের সঙ্গে ভিডিও কনফারেন্সে এসব পরামর্শ দেন তিনি। এসব কাজে কাউন্সিলরদের সম্পৃক্ত করার কথাও বলেন তিনি।

ডেঙ্গু মোকাবিলায় কলকাতার সাফল্যের রহস্য জানতে সেখানকার একদল অভিজ্ঞ কর্মকর্তার সঙ্গে ভিডিও কনফারেন্সে বসে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র ও তার দল।

এডিস নিয়ন্ত্রণে নিজেদের পদক্ষেপের কথা বলতে গিয়ে প্রথমেই চমকে দেন সেখানকার কর্মকর্তারা। জানান, ধোঁয়া দিয়ে নয় এডিস নিয়ন্ত্রণে দরকার এর প্রজনন ক্ষেত্র ধ্বংস।

পতঙ্গ বিশেষজ্ঞ ড. দেবাশীষ ঘোষ বলেন, জানুয়ারি মাসে আমাদের র‌্যালি হয়। ফেব্রুয়ারিতে ওয়ার্কশপ করি, এবং সারা বছর ধরেই আমরা মশার উৎস বিনাশের কাজ করি।

তারা বলছেন, গত ৯ বছর ধরে তিন স্তরের মনিটরিং সেলের কার্যক্রমে এসেছে সাফল্য। করা হয়েছে আইনের পরিবর্ধন। আর সবার আগে দরকার রাজনৈতিক সদিচ্ছা।

পূর্ববর্তি সংবাদকাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতি গ্রেফতার
পরবর্তি সংবাদআন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে যেভাবে পরিবেশিত হলো কাশ্মির ইস্যু