শুকরের মাংস, চর্বি দিয়ে তৈরী হচ্ছে সয়াবিন তেল, ৭৫ লক্ষ টাকা জরিমানা

562

ইসলাম টাইমস ডেস্ক: ঢাকার ধামরাইয়ে ভোজ্যতেল ও বিভিন্ন খাবার তৈরির কারখানা কেবিসি এগ্রো লিমিটেডে এ শুকরের মাংস, হাড়, চর্বি দিয়ে সয়াবিন তেল বানানোয় ৭৫ লক্ষ টাকা জরিমানা করে কারখানাটিকে সিলগালা করে দেওয়া হয়। একইসঙ্গে ৩ হাজার মেট্রিক টন নিষিদ্ধ শূকরের মাংস, চর্বি ও হাড় জব্দ করা হয়।

শনিবার (০৩ আগস্ট) রাত ৮টার দিকে উপজেলার বাথুলি এলাকায় ভোজ্যতেল ও বিভিন্ন খাবার তৈরির কারখানা কেবিসি এগ্রো লিমিটেডে এ অভিযান পরিচালনা করেন র‌্যাব সদরদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম। এসময় কারখানা থেকে অভিযান চালিয়ে ১১ কোটি টাকা মূল্যের ৩ হাজার মেট্রিকটন নিষিদ্ধ শুকরের মাংস, হাড়, চর্বি জব্দ করেছে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।

জানা যায়, কেবিসি এগ্রো (প্রাঃ) লিমিটেড নামক কোম্পানীর মালিকের নাম রাজকুমার আগরওয়াল, কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালকের নাম সুধীর চৌধুরী, মহাব্যবস্থাপকের নাম তাপস দেবনাথ। রাজকুমার আগরওয়াল লোকটা ভারতীয় ব্যবসায়ী। পশ্চিমবঙ্গে তার বনসল অয়েল নামক একটি ভোজ্যতেল কোম্পানী ছিল। যা কয়েক বছর আগে আর্থিক দৈন্যতায় বন্ধ হয়ে যায়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সারওয়ার আলম জানান, কেবিসি এগ্রো (প্রাঃ) লিমিটেড হেলথ কেয়ার নামের সয়াবিন তেল তৈরি করার জন্যে ৯ মাস আগে হংকং থেকে বাংলাদেশে নিষিদ্ধ শুকরের চর্বি আমদানি করে।

এছাড়াও একই উপকরণ ব্যবহার করে মাছ ও মুরগির খাদ্যও তৈরি করে বাজারজাত করে আসছিল তারা। খবর পেয়ে আমরা অভিযানে আসি এবং অভিযোগের সত্যতা খুজে পাই।

পরে কেবিসির মহাব্যবস্থাপক তাপস দেবনাথ ও পরিচালক জাহিদুর রহমানের কাছ থেকে ২লাখ ৯৮হাজার ২শত ৪০ মেট্রিক টন শুকরের চর্বি, মাংস ও হাড় আমদানির চালান ফরম জব্দ করা হয়।

সারওয়ার আলম আরও জানান, বাজার থেকে মেয়াদ উত্তীর্ণ সয়াবিন তেল সংগ্রহ করে রিফাইন করে পুনরায় বাজারজাত করায় তাদেরকে ৭৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।