সারাদেশে নিজস্ব মালিকানায় দলীয় কার্যালয় প্রতিষ্ঠা করছে আ. লীগ

30

ইসলাম টাইমস ডেস্ক:  সারাদেশে নিজস্ব মালিকানায় দলীয় কার্যালয় প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ। সংগঠনকে সুসংহত করার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। ইতিমধ্যে তৃণমূল পর্যায়ে (জেলা ও উপজেলা) এ বিষয়ে দুই দফা চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে নিজস্ব মালিকানায় স্থায়ী কার্যালয় স্থাপনের জন্য জমি চূড়ান্ত করাসহ অন্যান্য তথ্য কেন্দ্রকে জানাতে বলা হয়েছে।

জানা গেছে, ২০১৭ সালে দলের বর্ধিত সভায় প্রথম এই প্রস্তাব তোলা হয়। এর ধারাবাহিকতায় কার্যনির্বাহী সংসদের একাধিক বৈঠকে আলোচনার পর এ প্রস্তাব চূড়ান্ত করা হয়। এ বছরের জানুয়ারিতে এই সিদ্ধান্ত জানিয়ে প্রথম দফায় তৃণমূলে চিঠি দেওয়া হয়। গত ২০ জুন  কার্যালয় প্রতিষ্ঠার বিষয়ে অগ্রগতি জানতে চেয়ে আরেক দফা চিঠি পাঠানো হয়।

এসব চিঠিতে দলের সভাপতি শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী সারাদেশে জেলা, মহানগর ও উপজেলা পর্যায়ে দলের নিজস্ব জমি রয়েছে কিন্তু নিজস্ব কার্যালয় নেই, নিজস্ব জমিও নেই, নিজস্ব কার্যালয়ও নেই, সে সম্পর্কে তথ্য জানতে চাওয়া হয়। জমির মালিকানার বিবরণসহ কার্যালয়ের ঠিকানা ও ফোন নম্বর কেন্দ্রে পাঠাতে বলা হয়েছে এ দুটি চিঠিতে। এছাড়া, অস্থায়ী কার্যালয়ের ঠিকানা ও ফোন নম্বর, অস্থায়ী কার্যালয়টি ভাড়ার হলে তার বিবরণ, কার্যালয় না থাকলেও তার বিবরণ পাঠাতে বলা হয়েছে। স্থায়ী-অস্থায়ী কার্যালয়, কম্পিউটার ইন্টারনেট সম্পর্কিত বিবরণও লিখে পাঠাতে বলা হয়েছে। একইসঙ্গে যেসব এলাকায় নিজস্ব জমি নেই তাদের নিজস্ব জমি কেনার জন্য আহ্বান জানানো হয়।

জানা যায়, মূলত আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার  ইচ্ছাতেই এ উদ্যোগ শুরু হয়। টানা তিন বার ক্ষমতায় থাকায় সংগঠন যেন ক্ষতিগ্রস্ত না হয়, সাংগঠনিকভাবে দল যেন দুর্বল না হয়, সেটি বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রসঙ্গত, এর মধ্যেই রাজধানীর ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউতে নিজ মালিকানার জমিতে বহুতল ভবন নির্মাণ করে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় গড়ে তোলা হয়েছে।