ভারতে বিতর্কিত তিন তালাক বিল পাস, উচ্ছসিত মোদি

ইসলাম টাইমস ডেস্ক:  বিরোধীদের তীব্র প্রতিবাদ সত্ত্বেও মঙ্গলবার ভারতের রাজ্যসভায় এক প্রকার গায়ের জোরে পাস হয়েছে বিতর্কিত তিন তালাক বিল। বিলটি পাসের পর তিন তালাককে সেকেলে ও মধ্যযুগীয় আখ্যা দিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

নরেন্দ্র মোদি বলেন, ‘মধ্যুযগীয় এবং সেকেলে একটি রীতি অবশেষে ইতিহাসের ডাস্টবিনে ঠাঁই পেল! তাৎক্ষণিক তিন তালাকের অবলুপ্তি ঘটাল সংসদ এবং মুসলিম মহিলাদের সঙ্গে হওয়া একটি ঐতিহাসিক ভুলের সংশোধন হল।

এই বিল লিঙ্গ ন্যায়বিচারের জয় এবং সমাজের আরও সাম্যতা আনবে। ভারতবর্ষ আজ আনন্দিত’।

তিন তালাক বিল পাস করাতে যারা সাহায্য করেছেন, তাদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন নরেন্দ্র মোদি।

টুইটবার্তায় তিনি লেখেন, ‘মুসলিম মহিলা (বিবাহ অধিকার সুরক্ষা) বিল ২০১৯, উভয়কক্ষেই পাস করাতে যারা সমর্থন করেছে, সেই সব দল এবং সাংসদদের ধন্যবাদ জানাই। তারা উৎসবের সূচনা করেছেন এবং তাদের নাম ভারতের ইতিহাসে লেখা থাকবে।’

প্রসঙ্গত, বিরোধীদের সব মতামত উপেক্ষা করে অনেকটা গায়ের জোরেই মঙ্গলবার ভারতের রাজ্যসভায় পাশ হয়েছে বিতর্কিত তিন তালাক বিল। লোকসভার পর এবার রাজ্যসভাতেও বিতর্কিত তিন তালাক বিল পাশ করাতে সফল হল বিজেপি নেতৃত্বাধীন নরেন্দ্র মোদি সরকার।

বিলটি একচেটিয়াভাবে পাশ করাতে সংসদের উচ্চকক্ষে কয়েকজন মুসলিম (সংখ্যালঘু)সদস্য থাকায় ক্ষমতাসীন বিজেপি দলের সাংসদদের মঙ্গলবার রাজ্যসভায় আবশ্যিকভাবে উপস্থিত থাকার জন্য নির্দেশ জারি করেছিল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর সংসদে এটিই প্রথম বিল। আগের বিলটি রাজ্যসভায় আটকে যায়।ফলে ষষ্ঠদশ লোকসভা ভেঙে যাওয়ার সঙ্গে সঙ্গে সেটি বাতিল হয়ে যায়।

বিরোধীরা এ বিলকে পক্ষপাতমূলক বলে অভিযোগ করেছে। মুসলমানদের অভ্যন্তরীণ বিষয়ে সরকারের এমন হস্তক্ষেপে অনেকটা ক্ষুব্ধ হয়েছেন ভারতের দ্বিতীয় সংখ্যাঘরিষ্ঠ মুসলিম জনগোষ্ঠী।

অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন পার্টির এমপি আসাদুদ্দিন ওইসি বলেছেন, নতুন আইনটি মুসলিম সত্ত্বার ওপর বিজেপির আরেকটি আঘাত। দলটি ২০১৪ সাল থেকে ক্ষমতায় রয়েছে।

 

 

পূর্ববর্তি সংবাদকুমিল্লায় গরুবোঝাই ট্রাক উল্টে ৩ গরু ব্যবসায়ী নিহত
পরবর্তি সংবাদএবার ৩ বছরের বাচ্চাকে বন্দী করল ইসরাইলি সেনারা