তিন তালাক বিল ফের সংসদে উত্থাপনের দাবি জানাল দেওবন্দ

894

ইসলাম টাইমস ডেস্ক: ভারতে পাশ হওয়া তিন তালাক বিলে চূড়ান্ত সাক্ষর করার পরিবর্তে পুনঃনিরীক্ষণের ফের সংসদে উত্থাপনের দাবি জানাল ভারতের ঐতিহাসিক শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলূম দেওবন্দ।

লোকসভার পর গতকাল মঙ্গলবার রাজ্যসভাতেও পাশ হয় বিতর্কিত তিন তালাক বিল। এ বিল পাশ হওয়ার পর ভারতজুড়ে মুসলিমদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

দারুল উলূম দেওবন্দের মোহতামিম মুফতি আবুল কাসেম নোমানী বলেন, পাশ হওয়া তিন তালাক বিল ইসলামি শরিয়তের উপর অন্যায় হস্তক্ষেপ। এ বিল পাশ করে ভারতের মুসলিম নারীদের উপর অবিচার করা হয়েছে। আমরা এ বিল প্রত্যাখ্যান করলাম।

তিনি আরও বলেন, ভারতের সংবিধান সকল ধর্মের মানুষের যে স্বাধীনতার কথা বলে এ বিল তার পরিপন্থী। সংসদে নিছক সংখ্যাধিক্যের ভিত্তিতে এ বিল পাশ করা হয়েছে। ভারতজুড়ে লাখ লাখ মুসলিম নারীদের এ বিলের বিপক্ষে অবস্থানকে শাসকগোষ্ঠী কোনো মূল্যায়ন করেনি। সুতরাং এ বিলে চূড়ান্ত সাক্ষর করার পরিবর্তে নীরিক্ষণের জন্য আবার সংসদে উত্থাপন করা হোক।

এদিকে ভারতের উলামায়ে হিন্দের প্রেসিডেন্ট মাওলানা মাহমুদ মাদানি তিন তালাক বিলের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, এ বিল মুসলিম নারীদের প্রতি ন্যায়বিচার নয় বরং অবিচার। বিবাহ বিচ্ছেদের মধ্যস্থতার এ আইনটি করার মাধ্যমে মুসলমানদের শরিয়াহ ও পারিবারিক বিষয়ে হস্তক্ষেপ। সূত্র: বাসিরাত অনলাইন