ছয় মাসে ৫৪ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইলি বাহিনী

21

ইসলাম টাইমস ডেস্ক: চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত অন্তত ৫৪ জন ফিলিস্তিনি নাগরিককে হত্যা করেছে ইসরাইলি বাহিনী। গত ছয় মাসে গাজা উপত্যকায় ঘটানো নির্মম এসব হত্যাকাণ্ডে নিহতদের মধ্যে ১২ শিশু ও ৪ জন নারীও রয়েছেন। আহত হয়েছে আরো ৩৭২৩ জন বেসামরিক নাগরিক, এদের মধ্যে রয়েছে ১২২৬ শিশু ও ১৭৯ জন নারী।

মঙ্গলবার ফিলিস্তিন ভিত্তিক মানবাধিকার সংগঠন আল মিজান সেন্টারের প্রকাশিত রিপোর্টের বরাতে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদলু এজেন্সি এ খবর জানিয়েছে।

এতে বলা হয়, ইসরাইলি সৈন্যরা এসব হত্যাযজ্ঞে অত্যন্ত শক্তিশালী মারণাস্ত্র ব্যবহার করেছে।

পরিসংখ্যানমূলক বিবৃতিতে বেসরকারি সংস্থাটি জানায়, গাজায় বসবাসরত ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলি সৈন্যদের হামলা-আক্রমণ পর্যবেক্ষণ করে চলতি বছর তথা ২০১৯ সালের প্রথম ছয় মাসে তারা এই তথ্য প্রকাশ করেছে।

বিবৃতিতে সংস্থাটি আরও জানায়, জানুয়ারি থেকে ইসরাইলের হামলায় ৫৪ জন ফিলিস্তিনি মুসলিম নিহত হওয়ার পাশাপাশি আহত হয়েছে কমপক্ষে ৩৭২৩ জন বেসামরিক নাগরিক, এদের মধ্যে রয়েছে ১২২৬ শিশু ও ১৭৯ জন নারী।

গাজা উপত্যকার উত্তর-পূর্বে সীমান্ত-বেষ্টনীর কাছে অনুষ্ঠিত সাপ্তাহিক মিছিল ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ এ ইসরাইলী সৈন্যদের আক্রমণে সবচেয়ে বেশি ফিলিস্তিনি হতাহতের ঘটনা ঘটেছে।

বিগত ছয় মাসে সমুদ্রে জেলেদের ওপর অন্তত ২০৭ বার হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনীর সদস্যরা। এসব হামলায় ১৫ জন জেলে আহত হয়েছে এবং ২৮ জনকে গ্রেফতার করা হয়েছে ।

এছাড়া গত ছয়মাসে গাজা থেকে ২২ শিশুসহ ৮০ জন ফিলিস্তিনিকে আটক করা হয়েছে। আশ্চর্যের কথা হলো আটককৃতদের মধ্যে মুহাম্মাদ রবি ইলইয়ান নামক তিন বছর বয়সী একটি শিশুও রয়েছে।