সাজিদ জাভিদ নিয়োগ পেলেন জনসনের মন্ত্রিসভার অর্থমন্ত্রী হিসেবে

ইসলাম টাইমস ডেস্ক: যুক্তরাজ্যের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ জাভিদ হলেন সদ্য দায়িত্ব নেওয়া প্রধানমন্ত্রী বরিস জনসন সরকারের অর্থমন্ত্রী। তিনিই হলেন দেশটির প্রথম মুসলিম অর্থমন্ত্রী।

গতকাল বুধবার বরিস জনসন বৃটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের কাছে সরকার গঠনের অনুমতি নেন। এরপরই তিনি নিজের মন্ত্রিসভার অর্থমন্ত্রী হিসেবে সাজিদের নাম ঘোষণা করেন।

সাজিদ জাভিদের বাবা ১৯৬০ এর দশকে পাকিস্তান থেকে ইংল্যান্ডে এসে প্রথমে কাপড়ের কারখানায় শ্রমিক হন। একসময় বাসও চালিয়েছেন তিনি।

ইংল্যান্ডেই জন্ম নেওয়া জাভিদ পড়াশোনা করেন অর্থনীতি বিষয়ে। মাত্র ২৫ বছর বয়সেই মার্কিন চেজ মানহ্যাটন ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হন তিনি।

এএফপির একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়, পাকিস্তানি অভিবাসী বাস-চালকের সন্তান সাজিদ জাভিদ একটি আধুনিক, বহু-সংস্কৃতি ও মেধাভিত্তিক ব্রিটেনের প্রতিচ্ছবি।

২০১৮ সালের এপ্রিলে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান সাবেক এ বিনিয়োগ ব্যাংকার । ক্যারিবীয় অভিবাসী শিশুদের ওপর একটি কেলেঙ্কারি ভালোভাবে সামাল দিয়ে ৪৯ বছর বয়সী এ স্বরাষ্ট্রমন্ত্রী সবার প্রশংসা কুড়িয়েছেন।

বিশ্ববিদ্যালয়ে থাকতেই ২০ বছর বয়সে কনজারভেটিভ পার্টিতে যোগ দেন তিনি। পরবর্তীতে ব্যাংকিং পেশা থেকে পুরোদমে রাজনীতিতে জড়িয়ে পড়েন। ২০১০ সালে ব্রোমসগ্রোভ থেকে নির্বাচন করে পার্লামেন্ট সদস্য হন তিনি। সূত্র: বিবিসি ইংলিশ

 

পূর্ববর্তি সংবাদরাজনৈতিকভাবে পরাজিত মহলই শিশু অপহরণের গুজব ছড়িয়েছে: তথ্যমন্ত্রী
পরবর্তি সংবাদভারতে নতুন আইন পাশ, সরকার বিরোধিতা করলেই বলা যাবে ‘সন্ত্রাসবাদী’