ভারতে নতুন আইন পাশ, সরকার বিরোধিতা করলেই বলা যাবে ‘সন্ত্রাসবাদী’

ইসলাম টাইমস ডেস্ক: সংখ্যাধিক্যের জোরে বিরোধীদের আপত্তি সত্ত্বেও  ‘বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ) সংশোধনী বিল’ পাশ করিয়ে নিল ভারতের বিজেপি সরকার। এর ফলে যে কাউকেই সন্ত্রাসবাদী তকমা দিয়ে গ্রেফতার করতে পারবে সরকার। সরকার বিরোধিতা করলেই বলা যাবে সন্ত্রাসবাদী।

ভারতের সংসদে সংশোধনীর ওই ধারাটি নিয়েই মূলত আপত্তি তুলেছিলেন বিরোধীরা। সংশোধনীতে বলা হয়েছে, আগামী দিনে যেকোনো রাজ্যের বাসিন্দার বাড়িতে তল্লাশি ও তার সম্পত্তি বাজেয়াপ্ত করার অধিকার থাকবে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-র কাছে। এর জন্য আগের মতো সংশ্লিষ্ট রাজ্যের পুলিশের অনুমতি লাগবে না।

এমআইএম নেতা আসাদুদ্দিন ওয়েইসি, কংগ্রেসের মণীশ তিওয়ারি থেকে এনসিপি-র সুপ্রিয়া সুলে সকলেরই মত- সরকার বিরোধিতায় মুখ খুললেই কাউকে ‘দেশ-বিরোধী’ তকমা দেওয়ার একটি প্রবণতা তৈরি হয়েছে। আইন সংশোধনের ফলে ভবিষ্যতে কেউ সরকার-বিরোধিতা করলেই তাকে সন্ত্রাসবাদী অ্যাখ্যা দিয়ে গ্রেফতারের সুযোগ এলো মোদি সরকারের হাতে, যা উদ্বেগজনক।

বিরোধীদের মতে, এটা আসলে বিরোধী স্বরকে স্তব্ধ করার কৌশল।

তবে সরকার পক্ষ থেকে বলা হয়, মূলত ‘শহুরে নকশালপন্থীদের’ কথা ভেবেই আইনটি আনতে চলেছে সরকার। শহরে বসে তত্ত্বকথা আউড়ে মাওবাদীদের সাহায্য করেন, তাদের বরদাস্ত করা হবে না।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

পূর্ববর্তি সংবাদসাজিদ জাভিদ নিয়োগ পেলেন জনসনের মন্ত্রিসভার অর্থমন্ত্রী হিসেবে
পরবর্তি সংবাদ‘শান্তি আলোচনার জন্য পাকিস্তান যেতে প্রস্তুত আফগান তালেবান’