এবার বোরকা নিষিদ্ধ হচ্ছে নেদারল্যান্ডসে

103

ইসলাম টাইমস ডেস্ক: আগামী ১ আগস্ট থেকে বোরকা নিষিদ্ধ হতে যাচ্ছে নেদারল্যান্ডসে। এই নিয়ম ভঙ্গ করে কোন নারী বোরকা পরে রাস্তাঘাটে বের হলে বা সরকারি বাস, ট্রেনে উঠলে বা অফিসে কাজ করতে গেলে আইনভঙ্গের দায়ে ওই নারীকে ১৫০ ইউরো (১৫ হাজার টাকা) জরিমানা দিতে হবে।

দেশটির প্রশাসন জানিয়েছে, নেদারল্যান্ডসের আইন অনুযায়ী, প্রত্যেক মানুষকে রাস্তাঘাটে মুখ দেখিয়ে চলাফেরা করতে হবে।

নেদারল্যান্ডস সরকার স্থানীয় বাসিন্দা ও প্রশাসনের কাছে এ বিষয়ে কঠোর নির্দেশনা পাঠিয়েছে। এমনকি রাস্তাঘাটে বোরকা পরিহিত কোনও নারীকে দেখলেই তাকে যেন এ বিষয়ে নিষেধ করা হয়, তার নির্দেশও দেয়া হয়েছে। এ বিষয়টি কেউ মেনে না চললে তৎক্ষণাৎ ব্যবস্থা গ্রহণ করবে পুলিশ।

বলা হয়েছে, বোরকা, নিকাব বা পর্দা পরে কোন নারী রাস্তাঘাটে বের হলে বা সরকারি বাস, ট্রেনে উঠলে বা অফিসে কাজ করতে গেলে আইনভঙ্গের দায়ে ওই নারীকে ১৫০ ইউরো (বাংলাদেশি মুদ্রায় ১৪ হাজারের বেশি টাকা) জরিমানা দিতে হবে।

দেশটির সংবাদ মাধ্যমের প্রতিবেদনে আরও বলা হয়েছে, নেদারল্যান্ডস সরকার স্থানীয় বাসিন্দা ও প্রশাসনের কাছে এ বিষয়ে কঠোর নির্দেশনা পাঠিয়েছে। রাস্তাঘাটে বোরকা পরা কাউকে দেখলেই তাকে যেন এ বিষয়ে নিষেধ করা হয়, তার নির্দেশও দেয়া হয়েছে। এ বিষয়টি কেউ মেনে না চললে তৎক্ষণাৎ ব্যবস্থা গ্রহণ করবে পুলিশ।

এর আগে শ্রীলঙ্কা, তিউনিশিয়াতেও বোরকা-নিকাব নিষিদ্ধ করেছে প্রশাসন।

তথ্য সূত্র: টেলার রিপোর্ট, ডাচ রিভিউ।