মুসলিম নারীকে আশ্রয় দিয়ে গ্রামবাসীর রোষানলে মুর্শিদাবাদের পুরোহিত পরিবার

ইসলাম টাইমস ডেস্ক: ভারতজুড়ে বিজেপির সৃষ্টি করা চরম সাম্প্রদায়িক অস্থিরতার মধ্যেই এক মুসলিম নারীকে আশ্রয় দিয়ে গ্রামবাসীর রোষানলে পড়েছে  পশ্চিমবঙ্গের এক পুরোহিত পরিবার। গোটা পরিবারকে গ্রামবাসীরা একঘরে করে রেখেছে। পুরোহিতের জীবিকাও সংকটের মুখে।

পশ্চিমবঙ্গের আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদন থেকে এ সংবাদ জানা যায়।

প্রতিবেদনে বলা হয়,  পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের সুভাষ রায়চৌধুরী নামের ওই পুরোহিত বাড়িতে বাড়িতে পূজা করে নিজের সংসার চালাতেন। কিছুদিন আগে স্বামীর বাড়ি থেকে এক কাপড়ে বিতারিত এক নারী সখিনা বিবিকে দুই নাবালক সন্তানসহ রাস্তায় অসহায়ভাবে বসে থাকতে দেখে আশ্রয় দেন তিনি। এতেই বাঁধে বিপত্তি। সখিনা ও তার সন্তানরা মুসলিম হওয়ায় গ্রামের অন্যরা বিষয়টা ভালো চোখে দেখেনি। এখন যেখানেই তিনি পূজা করতে যাচ্ছেন সবাই তাকে ফিরিয়ে দিয়ে বলছেন, ‘না, ঠাকুরমশাই, আপনাকে আর আসতে হবে না!’

এ প্রসঙ্গে সুভাষ রায়চৌধুরী বলেন, ‘ঘর-হারা একটা মেয়ে রাস্তায় এভাবে ঘুরছে, চোখ সইল না। তাই মুসলিম হলেও দুটি নাবালক বাচ্চা-সহ তাকে ঘরে ঠাঁই দিয়েছি। আমার কাছে ওটাই যে সব চেয়ে বড় ধর্ম’।

বাবার কথার সঙ্গে একমত কন্যা কাকলীও। বিবাহ বিচ্ছেদের পরে বাবার বাড়িতেই থাকেন তিনি। মুলত কাকলীই ওই মুসলিম নারীকে সন্তানসহ বাড়িতে নিয়ে এসেছিলেন। তাতে সম্মতি ছিল তার বাবার। কাকলী বলেন, ‘আশ্রয়হীন এক নারী, তাকে দেখেও চোখ বুজে থাকব?’ তিনি আরও বলেন, ‘বাবাকে এসে বললাম, সখিনাকে আমাদের বাড়িতে একটু জায়গা দাও না। বাবা রাজি হতেই নিয়ে এসেছি’। দুঃখের সঙ্গে কাকলী জানান, শুধুমাত্র সখিনা আর তার সন্তানদের সাহায্য করার অপরাধে গ্রামের লোকেরা তাদের একঘরে করে রেখেছে।

সুভাষের স্ত্রী ইলা বলেন, ‘আমরাতো এর মধ্যে কোনও অন্যায় দেখিনি। দুটি ছোট বাচ্চা ছেলে-মেয়েকে নিয়ে রাস্তায় ঘুরে বেড়ানো একটা মেয়েকে আশ্রয় দিয়েছি’। তার প্রশ্ন, ধর্ম কি মানবতার চেয়েও বড়?

গ্রামের লোকেরা সুভাষ রায়চৌধুরীকে একঘরে করলেও সখিনার পরিবার এখন রায়চৌধুরী পরিবারের অংশ হয়ে ওঠেছে। ছেলে-মেয়ে দুটিকে ভর্তি করা হয়েছে স্থানীয় প্রাথমিক স্কুলে। কাকলী আর  ইলার সঙ্গে হাত মিলিয়ে ঘরের কাজ করছেন সখিনাও।

সখিনা জানান,  পুরোহিতের বাড়িতে থাকলেও নিজের ধর্ম নিয়ে কখনই কোনও বাঁধা পাননি তিনি। সখিনা বলেন, ‘এক বারের জন্যও আমার ধর্ম নিয়ে আপত্তি তোলেননি সুভাষবাবু। রোজাও রাখতে পারছি’।

 

 

পূর্ববর্তি সংবাদকুমিল্লায় আদালতে খুন হওয়া একটি দুর্ঘটনা মাত্র: হানিফ
পরবর্তি সংবাদএ বছর সরকারি খরচে হজ্বে যাচ্ছেন ৫৫ জন আলেমসহ ৩০৮ জন