ট্রাম্পকে ‘অদক্ষ, অযোগ্য’ বলা রাষ্ট্রদূতকে যা বললেন ট্রাম্প

ইসলাম টাইমস ডেস্ক: গত কাল পর্যন্ত চুপ থেকে আজ মুখ খুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আমেরিকায় ব্রিটেনের দূত কিম ডারোখ লন্ডনে গোপন কূটনৈতিক কেব‌্ল পাঠিয়ে ট্রাম্প সম্পর্কে বলেছিলেন, তিনি অযোগ্য ও অদক্ষ। সেই কেব্‌ল একটি ট্যাবলয়েডে ফাঁস হয়ে যাওয়ায় তৈরি হয়েছে বিতর্ক।

ট্রাম্প আজ সাংবাদিকদের বলেছেন, ‘‘উনি ব্রিটেনের জন্য ভাল কাজ করেননি, এটা আপনাদের বলতে পারি। আমরাও লোকটির খুব বড় ভক্ত নই। চাইলে ওঁর সম্পর্কে অনেক কিছুই বলতে পারি, কিন্তু ওঁকে নিয়ে মন্তব্য করব না।’’

কিন্তু এ ধরনের গোপন কেব্‌ল কী ভাবে ফাঁস হল এবং ট্যাবলয়েডের হাতে গেল, তা নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছে ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী। দূতের এই মন্তব্যের জেরে আমেরিকার সঙ্গে তাদের সম্পর্কে যাতে কোনও আঁচ না পড়ে, তার জন্য সক্রিয় হয়েছে ব্রিটেনের প্রশাসন।

 

এর পরেই হান্টের সংযোজন, ‘‘আমরা এখনও মানি, প্রেসিডেন্ট ট্রাম্পের নেতৃত্বে মার্কিন প্রশাসন অসম্ভব কার্যকরী পথে এগিয়ে চলছে। আর আন্তর্জাতিক স্তরে তারা ব্রিটেনের পরম বন্ধু।’’ হান্টের এই মন্তব্যের গুরুত্ব রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন তিনি। নাম রয়েছে বরিস জনসনেরও। তবে রাজনৈতিক ভাবে বরিসের সঙ্গে ট্রাম্পের সমীকরণ ততটা জোরালো নয়।

মার্কিন সংবাদমাধ্যমের বিশ্লেষণ, ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন বেরিয়ে গেলে আমেরিকার সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যের অনেক বেশি প্রয়োজন হবে ব্রিটেনের।

তখন ট্রাম্প দর কষাকষিতে কতটা নরম হবেন, সেটা এমনিই ব্রিটেনের পক্ষে চিন্তার। এর মধ্যে ডারোখের মন্তব্য ফাঁস পরিস্থিতি আরও জটিল করবে, সন্দেহ নেই।

 

পূর্ববর্তি সংবাদইরানি তেল ট্যাংকার জব্দ: পাঁচ দিনে তিনবার ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব ইরানের
পরবর্তি সংবাদ‘সড়ক আছে যেখানে রিকশা চলবে সেখানে’, রিকশাচালকদের আন্দোলন অব্যাহত