বই আলোচনা: দ্বীনের পথে জীবন বদলের গল্প

291

মুহাম্মাদ আদম আলী এখন প্রফেসর হজরত হামীদুর রহমান সাহেবের সান্নিধ্যধন্য ও সান্নিধ্যমুগ্ধ একজন পরিণত দ্বীনপ্রাণ মানুষ। আকর্ষণীয় গদ্যের লেখক। এবং একজন প্রকাশক। এটাই এখন তার জীবন, তার নেশা, তার পেশা।অথচ একদা তার জীবনটা এমন ছিল না। আনুষঠানিকভাবে তার সর্বশেষ সরকারি চাকরির পদবী ছিল বাংলাদেশ নৌবাহিনীর কমান্ডার। লে; কর্নেল পদমর্যাদার অফিসার।

তিনি তার জীবনের গল্প এ বইটিতে লিখেছেন। বুয়েটের আধুনিক জীবন, আবৃত্তি, মার্শাল আর্ট আর প্রগতির নানা বাতাসের সঙ্গে ছুটাছুটি। এভাবেই একসময় এক জীবন বদলে দেওয়া মহীরুহের সান্নিধ্যে প্রবেশ। এরপর ধীরে ধীরে দ্বীনের পথে তার পথচলার আত্মজৈবনিক এক সুখদ বর্ণনা। তার সেই সুখদ বর্ণনার নাম: পরিবর্তন ও প্রত্যাবর্তন। ১৪২ পৃষ্ঠায় ৩২ টি গল্পে জীবনের গল্প, জীবন বদলের গল্প, জীবন পাওয়ার গল্প।

মুহাম্মাদ আদম আলীর লেখা পড়তে মজা লাগে। গদ্যে স্বাদু একটা ব্যাপার আছে। তার  কোনো বই হাতে এলে প্রথম সুযোগে আমি পড়ে ফেলি।  তার প্রায় সব লেখাই কিছুটা আত্মজৈবনিক, সব লেখাই মন ও চোখ টেনে নিয়ে যায়। এ বইটি তো আরেকটু বেশি টানার মতো। তরতর করে পড়ার মতো। গায়ের মূল্য ৩০০ টাকা। বের করেছে মাকতাবাতুল ফুরকান, ১১/১ ইসলামী টাওয়ার, বাংলাবাজার, ঢাকা। বইয়ের জন্য ফোনে যোগাযোগ করতে চাইলে ০১৭৩৩২১১৪৯৯ নাম্বার চাপতে পারেন।

আবু তাশরীফ