হাইআর ফলাফল পেতে বিড়ম্বনা: কারণ ও প্রতিকার নিয়ে যা ভাবছেন দায়িত্বশীলগণ

ওলিউর রহমান।।

ফলাফল প্রকাশসহ দপ্তরের অন্যান্য কাজে ব্যবহৃত হাইআতুল উলয়ার ওয়েবসাইট নিয়ে অনেকের বিস্তর আপত্তি। প্রকাশিত ফলাফল হাইআতুল উলয়ার সাইটে পাওয়া যাওয়ার কথা থাকলেও অনেকে দীর্ঘক্ষণ চেষ্টা করেও সাইটে ঢুকতে পারছেন না বা সাইটে ঢুকতে পারলেও লোডিং হতে বেশ বিলম্বের শিকার হচ্ছেন বলে জানা গেছে। এছাড়া ওয়েবসাইটির ধরণ নিয়েও অনেকে অভিযোগ করেন।

ফলাফল পেতে বিড়ম্বনার কারণ নিয়ে ইসলাম টাইমস-এর পক্ষ থেকে কথা বলা হয়, হাইআতুল উলয়ার দায়িত্বশীল মাওলানা মুসলেহ উদ্দীন রাজুর সাথে।

তিনি বলেন, বোর্ডের জন্য এখন পর্যন্ত ব্যবহৃত সাইটটি তুলনামূলক দুর্বল। সেজন্য অনেকে যখন একসাথে ব্রাউজিং শুরু করেন তখন সাইটে কিছুটা সমস্যা দেখা দেয়। আর এটা শক্তিশালী অনেক সাইটেও মাঝেমাঝে দেখা দেয়। কিছুদিন আগে ঘূর্ণিঝড় ফণীর সময় খবরে প্রকাশিত হয়েছে ‘আবহাওয়া অফিসের সাইটেও সমস্যা দেখা দিচ্ছে’। আসলে সচরাচর যে মানুষগুলো সাইট দেখে তার অতিরিক্ত অনেকে যখন একসাথে ব্রাউজিং করে তখন সাইটে সমস্যা দেখা দেওয়াটা স্বাভাবিক।

তবে হাইআতুল উলয়ার কর্তৃপক্ষ বোর্ডের জন্য আরো উন্নত ও শক্তিশালী সাইট ব্যবহারের কথা চিন্তা করছেন বলে জানান হাইআতুল উলয়ার এ সদস্য।

এদিকে ফলাফল-বিড়ম্বনার প্রতিকার নিয়ে কথা বলা হয় হাইআতুল উলয়ার অপর সদস্য ঢাকার আরজাবাদ মাদরাসার মোহতামীম মাওলানা বাহাউদ্দীন যাকারিয়ার সঙ্গে।

তিনি ইসলাম টাইমসকে বলেন, ফলাফল দেখতে ছাত্রদের বিড়ম্বনার খবর আমরা পেয়েছি। বোর্ড-কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন আগামী একবছরের মধ্যেই একটি শক্তিশালী সফটওয়্যারের ব্যবস্থা করা হবে। ইতিমধ্যে এ ব্যাপারে কাজ শুরু হয়ে গেছে। একটি কোম্পানীর সাথে যোগাযোগ করা হচ্ছে। আইটি বিশেষজ্ঞদের সাথে আলোচনা চলছে। আশা করা যায়, আগামী বছরের ফলাফল পেতে ছাত্রদের আর বিড়ম্বনার শিকার হতে হবে না। প্রত্যেকেই নিজ নিজ জায়গা থেকেই ফলাফল সংগ্রহ করতে পারবে।

পূর্ববর্তি সংবাদবুলন্দ হিম্মত: যে গুণটি একজন  দায়ীর চাই -ই- চাই
পরবর্তি সংবাদরোববার থেকে রাজধানীর তিন সড়কে রিকশা চলাচল বন্ধ