রহিম মেটাল মসজিদে তাবলীগের ত্রৈমাসিক জোড়-সমাবেশে প্রদত্ত দিকনির্দেশনা

571

ওলিউর রহমান।।

তেজগাও রহিম মেটাল মসজিদে তাবলীগ জামাতের আলমী শূরাপন্থি সাথীদের দুইদিনব্যাপী ত্রৈমাসিক জোড় সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। দুইদিনের এই জোড়ে কারগুযারী শুনা, গুরুত্বপূর্ণ অনেক বিষয়ে মাশওয়ারা এবং বর্তমান হালতে ফিকির, সবর, দোয়া, দাওয়াতসহ কী কী করণীয় সেসব বিষয়ে দিকনির্দেশনা প্রদান করা হয়।

গতকাল শুক্রবার ( ২৮ জুন) সকাল ৮ টায় কাকরাইলের মুরুব্বি মাওলানা রবিউল হক সাহেবের বয়ানের মাধ্যমে এই জোড়-সমাবেশ শুরু হয়। আজ বিকালে দোয়া ও মাশওয়ার মাধ্যমে জোড় সমাপ্ত হয়।

রহিম মেটাল মসজিদে ত্রৈমাসিক এই জোড়-সমাবেশে প্রতি জেলা থেকে ৯ জন সাধারণ ও আলেম দায়িত্বশীল অংশগ্রহণ করেন। এছাড়া ঢাকার বিভিন্ন এলাকা থেকে আলমী শূরার যিম্মাদার সাথীরাও উপস্থিত ছিলেন এই জোড় সমাবেশে।

উপস্থিত তাবলীগের বিভিন্ন এলাকার যিম্মাদার সাথীদের গুরুত্বপূর্ণ কিছু দিকনির্দেশনা প্রদান করা হয়।

 

* এলাকার সাথীদের নিয়ে কাজের তৎপরতা বাড়ানো
* এলাকায় তবকাভিত্তিক ( শ্রেণিভিত্তিক) মেহনত জোরদার করা
* মাস্তুরাতের জন্য সতর্কতার সাথে মেহনত বাড়ানো
* বিভিন্ন পর্যায়ের সাধারণ ছাত্র ও শিক্ষকদের মাঝে আলাদা মেহনত করা
* কলেজ ও ইউনিভার্সিটির ছাত্রদের উপর মেহনত বাড়ানো
* হালতের উপর ধৈর্যধারণ করা। আল্লাহর কাছে দোয়া, ইসতিগফার বাড়িয়ে দেওয়া
* কোথাও বিরোধ দেখা দিলে তা এড়িয়ে চলা
* সমস্যাসংকুল এলাকার যিম্মাদার সাথীগণ স্থানীয় উলামায়ে কেরামের সাথে সমাজের দায়িত্বশীল ব্যক্তিদের সাথে দেখা করা এবং উত্তম পন্থায় সমস্যা সমাধানের চেষ্টা করা ও দোয়া করাসহ আরও গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা প্রদান করা হয়।

দুইদিনের এই জোড়-সমাবেশে আলেম, তালেবে ইলমের কদর করার প্রতি সাধারণ সাথীদের বিশেষ আহ্বান করা হয়। আলেমদের সবসময় মারকাযে বা অন্যান্য প্রোগ্রামে না ডেকে সময়ে সময়ে তাদের কাছে গিয়ে তাদের থেকে পরামর্শ ও দিকনির্দেশনা নিয়ে আসার প্রতি গুরুত্ব সহকারে আলোচনা করা হয়।