মাদরাসার ছাত্ররা কোনোদিন দুর্নীতি করতে পারে না: আল্লামা আশরাফ আলী

205

ইসলাম টাইমস ডেস্ক: আল-হাইআতুল উলইয়া বাংলাদেশ-এর কো- চেয়ারম্যান ও বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের-এর সিনিয়র সহ-সভাপতি আল্লামা আশরাফ আলী বলেন,  মাদরাসার ছাত্ররা কোনদিন দুর্নীতি করতে পারে না, ঘুষের টাকায় বাড়ি-গাড়ি করতে পারে না। কারণ, তারা কুরআন-হাদিসের ইলম হাসিল করে। আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য পড়ালেখা করে। তারাই জাতির শ্রেষ্ঠ সন্তান।

বৃহস্পতিবার (২৭ জুন) বিকেল ৩টা থেকে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স হলে ঢাকাস্থ জামালপুর জেলা উলামা পরিষদের উদ্যোগে আয়োজিত বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের কেন্দ্রীয় পরীক্ষায় উত্তীর্ণ জামালপুর জেলার মেধাবী ছাত্রদের পুরস্কার প্রদান ও আলোচনা সভায় প্রধান মেহমানের বক্তব্যে তিনি এ কথা বলেন।

আল্লামা আশরাফ আলী বলেন, মাদরাসার ছাত্ররা ইলম অর্জন করে ইসলামের খেদমত করার জন্য, নিজের জীবনকে কুরআনের আলোয় আলোকিত করার জন্য। এখানেই তাদের শ্রেষ্ঠত্ব। একজন মাদরাসার ছাত্র কোনদিন দুর্নীতি করতে পারে না, ঘুষের টাকায় বাড়ি-গাড়ি করতে পারে না। এজন্য আপনাদের সন্তানকে মাদরাসা শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলুন। তাদের জীবনকে আলোকিত করুন।

তিনি বলেন, ওলামায়ে কেরামের অন্যতম কাজ হলো তাদের ওপর আল্লাহ তায়ালার অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করা। সমাজের মানুষের সাথে সুসম্পর্ক স্থাপন করে তাদের মাঝেও ইসলামের আলো ছড়িয়ে দেওয়া। আজ যারা পুরস্কার গ্রহণ করেছে তারা একদিন বড় আলেম হবে। তারাও ইসলামের জন্য, দেশ ও মানুষের জন্য কাজ করবে। এটা তাদের দায়িত্ব।

তিনি ছাত্রদের উদ্দেশে বলেন, বর্তমানে তোমাদের অন্যতম দায়িত্ব ভালোভাবে পড়ালেখা করা। আর পুরষ্কার পাওয়ার পর সেই দায়িত্ব আরও বেড়ে গেছে। সুতরাং, তোমাদের প্রতি আমার আবেদন, তোমরা মনযোগ দিয়ে পড়ালেখা করবে এবং আমাদের ওপর অর্পিত দায়িত্ব একদিন নিজেদের কাঁধে তুলে নেবে।

মাওলানা জিয়াউল আশরাফের সঞ্চালনায় আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, মুফাসসিরে কুরআন মাওলানা হাসান জামিল, বেফাকের পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা আতিকুল্লাহ, জামালপুর জেলা কওমি মাদরাসা শিক্ষা বোর্ডের সভাপতি মাওলানা আবুল কাসেম, মুফতি আব্দুল্লাহ, মুফতি শামছুদ্দীন, মুফতি মনিরুজ্জামান, মাওলানা হাসান আলী, মুফতি মাহবুবুর রহমান, মাওলানা মেরাজুর রহমান, মাওলানা মোহাম্মদ আলী প্রমুখ।

উক্ত পুরস্কার প্রদান অনুষ্ঠানে ঢাকাস্থ জামালপুর জেলা উলামা পরিষদের পক্ষ থেকে জামালপুর জেলা থেকে আল-হাইআতুল উলইয়া বাংলাদেশ ও বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের কেন্দ্রীয় পরীক্ষার মেধা তালিকায় উত্তীর্ণ ৩৬ ছাত্রকে সম্মননা ক্রেস্ট, মূল্যবান বই ও পাঞ্জাবী-পায়জামা উপহার দেওয়া হয়। এছাড়া গরীব মেধাবী ছাত্রদের পড়ালেখার সুবিধার্থে বিশেষ বৃত্তি প্রদান করা হবে বলেও জানানো হয়। সবশেষ প্রধান মেহমান আল্লামা আশরাফ আলীর মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করা হয়।