সংসদে উত্থাপিত হলো দ্রুত বিচার আইনের মেয়াদ আরও ৫ বছর বাড়ানোর বিল

ইসলাম টাইমস ডেস্ক: আরেক দফায়  আরও ৫ বছর দ্রুত বিচার আইনের মেয়াদ বাড়ানোর জন্য সংসদে ‘আইন-শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) (সংশোধন) আইন-২০১৯’ বিল উত্থাপন করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বিলটি উত্থাপন করেন।

বিলে বিদ্যমান আইনের ধারা ১ এর উপধারা (২) এ উল্লেখিত ‘সতরো বৎসর’ শব্দগুলোর পরিবর্তে ‘বাইশ বৎসর’ শব্দগুলি প্রতিস্থাপনের প্রস্তাব করা হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে আজ বিলটি উত্থাপন করা হয়। পরে বিলটি অধিকতর যাচাই-বাছাই করে সাত দিনের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

২০০২ সালে ২ বছর মেয়াদ রেখে এই আইন প্রথম প্রণয়ন করা হয়। এরপর প্রয়োজনীয়তার নিরিখে ৬ বারে আইনটি কার্যকারিতার মেয়াদ ১৫ বছর বৃদ্ধি করা হয়। সর্বশেষ ২০১৪ সালের ৭ এপ্রিল আইনটির মেয়াদ ৫ বছর বাড়ানো হয়েছিল। এর মেয়াদ গত ৯ এপ্রিল শেষ হয়ে যায়। এ জন্য আইনটির ধারাবাহিকতা রক্ষায় এবং দেশের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা ও অধিকতর উন্নতির জন্য এ আইনের মেয়াদ বৃদ্ধির প্রস্তাব করে এ বিল আনা হয়েছে বিলে উল্লেখ করা হয়।

 

পূর্ববর্তি সংবাদচলতি মৌসুমের প্রথম হজ-ফ্লাইট শুরু ৪ জুলাই
পরবর্তি সংবাদ২২ জুলাই এর মধ্যে প্রকাশ করা হতে পারে এইচএসসির ফলাফল