হজ্ব নিয়ে আমরা যত পরিকল্পনাই করি, শেষে সৌদি সরকার যা চায় সেটাই মানতে হবে: ধর্ম প্রতিমন্ত্রী

155

ইসলাম টাইমস ডেস্ক: ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলেছেন, হজ্ব নিয়ে আমরা যত পরিকল্পনাই করি না কেন, কোনই লাভ নেই। পরিশেষে সৌদি সরকার যা চায় সেটা মানতেই হয়, এবারও তাই হবে বলে মনে হচ্ছে।

আজ বুধবার (১৯ জুন) দুপুরে রাজধানীর আশকোনায় হজ ক্যাম্পে হজ্ব চিকিৎসক দলের প্রশিক্ষণ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, এবার হজ্ব ব্যবস্থাপনা অতীতের যে কোনো বছরের তুলনায় সুষ্ঠুভাবে সম্পন্ন হচ্ছে। আগের সব ভুল ভ্রান্তিকে বিবেচনায় রেখে আমরা এবার সুষ্ঠুভাবে হজ্ব কার্যক্রম সম্পন্নের পরিকল্পনা করেছি। আশাকরি এবার ভালো ফল আসবে।

তিনি বলেন, অতীতের মতো টিকিট বিক্রিতেও কোনো সমস্যা নেই। এবার আগে ভাগেই প্রায় সব টিকিট বিক্রি হয়ে গেছে। আশা করছি এবার আমরা সফলভাবেই হজ্ব কার্যক্রম শেষ করতে পারব।

হাব সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম বলেন, সব প্রক্রিয়া অনলাইন নির্ভর হলে আমরা একটি ঝামেলামুক্ত হজ্ব উপহার দিতে সক্ষম হব। তবে সৌদি কর্তৃপক্ষের অসহযোগিতা অনেক পরিকল্পনাকে ভেস্তে দিতে পারে বলে মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার মুসল্লি পবিত্র হজ্ব পালনে সৌদি আরব যাবেন। ইতোমধ্যেই নিবন্ধনসহ হজ্ব প্রক্রিয়ার সব কার্যক্রম প্রায় সম্পন্ন হয়েছে। আগামী ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হওয়ার কথা রয়েছে।

চলতি বছর প্রথমবারের মতো বাংলাদেশি হজ্বযাত্রীদের (শুধু মাত্র যারা ঢাকা থেকে যাবেন) ইমিগ্রেশন সৌদি আরবের পরিবর্তে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হবে। এতেকরে তাদের সৌদি আরবের বিমানবন্দরে ইমিগ্রেশেনের জন্য ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হবে না।