এনার্জি ড্রিংক বনাম পানি: গরমে কোনটা বেশী উপকারী?

72

ইসলাম টাইমস ডেস্ক: সত্য বলতে কি, এনার্জি ড্রিংকের সাথে পানির তুলনা করাই ঠিক না। শরীরের জন্য পানির কোনো বিকল্প নেই। তাই ডাক্তাররা অনেকেই দিনে আট গ্লাস পানি পানের কথা বলেন। অনেকেই বলেন, ২৪ ঘণ্টায় কম করে দু-লিটার পানি পান করা উচিত। চিকিৎসকেরা বলেন, যতটা পানি আপনি নিতে পারবেন ততটাই খাবেন। এবং পারলে বারেবারে পানি পান করুন। এতে যেমন, পানি পানের অভ্যেস তৈরি হবে তেমনি এই গরমে শরীরে পানির ঘাটতি মিটবে। একই সঙ্গে ঘাম, প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যাবে সমস্ত দূষিত পদার্থ। যা এনার্জি ড্রিঙ্কও করতে পারে না। তাই সুস্থ থাকতে, তাজা থাকতে নিয়মিত পানিপান করুন ।

সারাদিন পানি খেলে কী কী উপকার মেলে

১. ফোলাভাব কমায় : অনেকেরই ভুল ধারণা, বেশি পানি খেলে নাকি শরীর ফুলে যায়। এই ধারণার বশবর্তী হয়ে আপনি একেবারেই পানি খাওয়া কমাবেন না। কারণ, প্রচুর পানি পান মানেই শরীরের দূষিত পদার্থ ঘাম, প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে এসে শরীরকে দূষণমুক্ত রাখে। এাড়া, শরীরে সঠিক পরিমাণে পনি থাকলে লালা নিঃসরণ বেশি হয়। এতে খাবার দ্রুত নরম হয়। চিবোতে সুবিধে হয়। আর হজমও হয় তাড়াতাড়ি। এছাড়া, গরমে শরীরে পানির ঘাটতি মেটাতে পারে নিয়মিত পানি পান।

২. অক্সিজেন জোগায় : শরীরে পানি বেশি থাকলে রক্তের মাধ্যমে অঙ্গ-প্রত্যঙ্গে তত বেশি ভিটামিন, মিনারেলস আর অক্সিজেনের সরবরাহ বাড়বে। ফলে, গরমেও আপনি সূর্যমুখী ফুলের মতোই তাজা। একই সঙ্গে মাসল ক্র্যাম্প থেকেও রেহাই পাবেন।

৩. শরীর ঠাণ্ডা রাখে : খুব গরমে এসি ছাড়াই ঠাণ্ডা থাকুন। কীভাবে? প্রচুর পানি পান করলে। যত পানি খাবেন ততই ঘাম হবে। আর তাতে শরীরের তাপমাত্রা কমবে। আরামে থাকবেন আপনিই।

৫. এনার্জি ড্রিঙ্ক বনাম পানি : এনার্জি ড্রিংক পানির বিকল্প হতে পারে না কখনো।  অতিরিক্ত চিনি মেশানো এনার্জি ড্রিঙ্ক আখেরে ক্ষতি করে আপনার। এর বদলে পানি খেলে শরীর তাজা থাকে বেশি।

৬. ত্বক থাকে তুলতুলে :  যে সব মেয়ে নিয়মিত পানিপান করেন, তাদের ত্বক অপেক্ষাকৃত নরম থাকে। আর মেয়েদের ক্ষেত্রে নরম ত্বক সকলের পসন্দনীয়।