শুরু হলো জাতীয় সংসদের বাজেট অধিবেশন

ইসলাম টাইমস ডেস্ক: মঙ্গলবার বিকাল ৫টা ৬ মিনিটে শুরু হয়েছে একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন। এ অধিবেশনেই আগামী বৃহস্পতিবার ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। বাজেট অধিবেশন শুরুর পর স্পিকার চলতি অধিবেশনের সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন।

স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যরা সংসদ পরিচালনা করেন। এ অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন- রফিকুল ইসলাম, এবি তাজুল ইসলাম, হাবিবে মিল্লাত, কাজী ফিরোজ রশীদ ও মেহের আফরোজ চুমকি।

সভায় সিদ্ধান্ত নেয়া হয় যে, আগামী ১৩ জুন বৃহস্পতিবার ২০১৯-’২০ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে। ১৪ ও ১৫ জুন দুইদিন বন্ধ থাকার পর ১৬ জুন সম্পূরক বাজেটের উপর আলোচনা শুরু হবে। ১৭ জুন সম্পূরক বাজেট পাশ করা হবে। ১৮ জুন হতে বাজেটের উপর সাধারণ আলোচনা শুরু হবে।

আগামী ২২ ও ২৯ জুন এই দুই শনিবার অধিবেশন কার্যক্রম চলবে। ৩০ জুন ২০১৯-’২০ অর্থবছরের বাজেট পাশ করা হবে। এরপর ১ জুলাই থেকে ৬ জুলাই পর্যন্ত অধিবেশন বন্ধ থাকেেব। ৭ জুলাই থেকে ১১জুলাই পর্যন্ত এ অধিবেশন চলবে। প্রতিদিন বিকাল ৩ টায় অধিবেশন শুরু হবে।

সভায় জানানো হয় একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে সংসদে উত্থাপণের জন্য কোনো সরকারি বিলের নোটিশ পাওয়া যায়নি। আগে অনিষ্পন্ন ৩টি সরকারি বিল পাশের জন্য কমিটিতে পরীক্ষাধীন রয়েছে। বেসরকারি সদস্যদের নিকট হতে কোনো বিলের নোটিশ পাওয়া যায়নি। আগে পাওয়া ও অনিষ্পন্ন ১টি বেসরকারি বিল রয়েছে।

সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, নতুন অর্থবছরের বাজেট পাস ছাড়াও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল সংসদের বিবেচনার অপেক্ষায় রয়েছে। দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপিদলীয় সংসদ সদস্যরাও এবারের অধিবেশনে অংশ নিচ্ছেন। খালেদা জিয়ার মুক্তি প্রসঙ্গে তাদের পক্ষ থেকে একটি বেসরকারি সিদ্ধান্ত প্রস্তাবও জমা পড়েছে। তবে এই প্রস্তাব সংসদের বৈঠকে আলোচনা হবে কি-না, তা নির্ভর করছে স্পিকারের সিদ্ধান্তের ওপর।

পূর্ববর্তি সংবাদ১০ দিনের রিমান্ডে জারদারি
পরবর্তি সংবাদপর্দা নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের নিন্দায় যা বললেন আলেমগণ