কানাডায় নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিকের পণ্য

ইসলাম টাইমস ডেস্ক: ২০২১ সাল থেকে কানাডায় একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিষিদ্ধের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। একে বৈশ্বিক চ্যালেঞ্জ উল্লেখ করে তিনি বলেন, ‘আমি খুবই আনন্দের সঙ্গে ঘোষণা দিচ্ছি যে ২০২১ সাল থেকে কানাডা ক্ষতিকারক প্লাস্টিক নিষিদ্ধ করবে।’

প্রতি বছর প্লাস্টিকের কারণে লাখ লাখ পাখি ও সামুদ্রিক প্রাণী প্রাণ হারায়। ট্রুডো বলেন, ‘আপনার সবাই এই ছবি দেখেছেন এবং ঘটনা শুনেছেন। সত্যি বলতে কি, একজন বাবা হিসেবে এই ভয়াবহতা প্রশ্নে আমি সন্তানদের জবাব দিতে পারি না।

ট্রুডো বলেন, বিশ্বের সবচেয়ে দীর্ঘ উপকূল থাকায় কানাডার প্লাস্টিক দূষণের বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব দেওয়ার অনন্য সুযোগ রয়েছে। তিনি বলেন, কানাডায় প্রতি বছর ১০ শতাংশেরও কম প্লাস্টিক পুনরায় ব্যবহার করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, ‘সারা বিশ্বের সৈকতে ভেসে ওঠা তিমির মরদেহ, তাদের পেটে জমে থাকা প্লাস্টিক ব্যাগের বিষয়টি আপনি কীভাবে ব্যাখ্যা করবেন। আমি তাদের কীভাবে বলবো সমুদ্রের তলদেশে গিয়েও প্লাস্টিক পাওয়া যায়।

সরকার থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, নিষিদ্ধ হতে যাওয়া পণ্যের মধ্যে রয়েছে স্ট্র, প্লাস্টিকের ব্যাগ, চামচ, প্লেটসহ অন্যান্য প্লাস্টিক দ্রব্য।

সামুদ্রিক প্রাণীকে বিষাক্ত ও আহত করার পাশাপাশি খাদ্যপণ্যে প্লাস্টিকের সর্বব্যাপী উপস্থিতি জীবন শঙ্কাকারী নানা রোগ ব্যাধি তৈরি করছে। এটি  মানুষের হরমোনের ওপর প্রভাব ফেলছে,   আগাম বয়ঃসন্ধির একটি বড় কারণ হিসাবে দেখা হয় এই প্লাস্টিকের পণ্যকে ।  এসব দূষণ বন্ধের জন্য লাখ লাখ ডলার ব্যয়ে প্রচারণা শুরু করেছে বিভিন্ন সংগঠন।

পূর্ববর্তি সংবাদস্ট্রোক সম্পর্কে জানুন, সচেতন হোন
পরবর্তি সংবাদএবার অনলাইনে ভিক্ষা, ১৭ দিনে আয় ৫০ হাজার মার্কিন ডলার !