সৌদি বিমানবন্দরে হুতিদের ড্রোন হামলা

ইসলাম টাইমস ডেস্ক: ইয়েমেনের হুতি বিদ্রোহীরা সীমান্তের নিকটবর্তী সৌদি আরবের জিযান বিমানবন্দরে বেশ কয়েকটি ড্রোন হামলা চালানোর দাবি করেছে। রবিবার ওই গোষ্ঠীর পরিচালিত টেলিভিশন চ্যানেল আল-মাসিরাহ এক টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছে। তবে হামলার ব্যাপারে সৌদি কর্তৃপক্ষের কোনও প্রতিক্রিয়া জানা যায়নি। খবর রয়টার্সের

২০১৪ সালে রাজধানী সানা দখলের পর হুতি বিদ্রোহীরা ক্ষমতা থেকে বিতাড়িত করে সৌদি সমর্থিত ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদিকে। তারপর থেকেই সৌদি নেতৃত্বাধীন আরব সামরিক জোট দেশের বাইরে থাকা হাদিকে ক্ষমতায় ফেরাতে ২০১৫ সালের জুনে ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে হামলা শুরু করে।

ইয়েমেনে সৌদি জোটের বিরুদ্ধে লড়াইরত এই বাহিনী সৌদি আরবের সীমান্তবর্তী বিভিন্ন প্রদেশে সম্প্রতি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়েছে । রবিবারের হামলার পর দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জিযান প্রদেশের প্রধান বিমানবন্দর লক্ষ্য করে বেশ কিছু ড্রোন নিক্ষেপ করার কথা হুতিরর পক্ষ থেকে বলা হয়েছে। বিমানবন্দরের বাঙ্কার এবং স্টেশন লক্ষ্য করে ওই হামলা চালানো হয়।

ইরান সমর্থিত হুতিরা কয়েক সপ্তাহ ধরে সৌদি আরবের রাজধানী রিয়াদসহ দেশটির আরও কয়েকটি শহরে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে । গত মাসের শেষ দিকে পবিত্র নগরী মক্কা ও জেদ্দা লক্ষ করে দুটি নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র ধ্বংস করার দাবি করে সৌদি প্রতিরক্ষা বাহিনী। প্রায় একই সময় সৌদির নাজরান বিমানবন্দরে তিনবার হামলা চালানোর দাবি করে হুতিরা। সৌদি আরব, ইয়েমেন এবং সংযুক্ত আরব আমিরাতের ৩০০ গুরুত্বপূর্ণ স্থাপনাকে টার্গেট করে হামলা অব্যাহত রাখবে বলে জানিয়েছে ইয়েমেনের এই বিদ্রোহীগোষ্ঠী হুতিরা ।

পূর্ববর্তি সংবাদনরসিংদীতে পুলিশের উপর ছাত্রলীগের হামলা, সভাপতিসহ আটক ৬
পরবর্তি সংবাদকোন দিকে মোড় নিচ্ছে সুদানের ভবিষ্যত?