পাকিস্তান সীমান্তে ১৪ হাজার বাঙ্কার নির্মাণ করছে ভারত

ইসলাম টাইমস ডেস্ক: জম্মু-কাশ্মিরের ভারত-পাকিস্তান সীমান্তে বাসিন্দাদের আশ্রয়ের জন্য ১৪ হাজার ৪০০টি কমিউনিটি বাঙ্কার তৈরি করছে ভারত। বাঙ্কারগুলোর প্রত্যেকটিতে যাতে ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৫০০ জন মানুষ থাকতে পারেন সেভাবেই এগুলো নির্মাণ করা হবে। প্রকল্প বাস্তবায়ন করতে ৪১৫ কোটি ৭৩ টাকা বরাদ্দ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার।

বুধবার রাজৌরির কালসিয়ান এলাকায় সীমান্তবর্তী স্থানীয় একটি স্কুলের জমিতে প্রথম বাঙ্কারটি তৈরি হওয়ায় স্কুলের ছাত্ররা ওই বাঙ্কারটি দেশটির সেনাবাহিনীকে উৎসর্গ করেছে।

সেনাবাহিনীর নর্দার্ন কমান্ডের এক কর্মকর্তা বলেন, আগামী কয়েক মাসের মধ্যে ৭৫ শতাংশ বাঙ্কার তৈরির কাজ শেষ হয়ে যাবে। স্থানীয় অনেক বাসিন্দাই বাঙ্কার তৈরির জন্য তাদের জমি দিয়েছে।

গণমাধ্যমে প্রকাশ, পাকিস্তান প্রায়ই সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে এমন অভিযোগ এনে সীমান্তের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ের জন্য এসব কমিউনিটি বাঙ্কার তৈরি করা হচ্ছে বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

সীমান্ত সংঘর্ষের মধ্যে পড়ে যাতে জম্মু-কাশ্মিরের বেসামরিক নাগরিকদের প্রাণহানি না হয়, সেই লক্ষ্যেই এসব বাঙ্কার নির্মাণ করা হচ্ছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ভারত সরকার।

সেনা সূত্রের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৮ সালে ২ হাজার ৯৩৬ বার সংঘর্ষ বিরতি লঙ্ঘন করেছে পাকিস্তান সেনারা। গুলি এবং বোমার আঘাতে ৬১ জন মারা গেছে। আহত হয়েছেন ২৫০ জন। হতাহতের মধ্যে সাধারণ মানুষের পাশপাশি সেনা কর্মকর্তা ও কর্মীরাও রয়েছেন। সেজন্য সীমান্তে পাহারারত নিরাপত্তা বাহিনী ও সীমান্তবর্তী মানুষের নিরাপত্তা সুনিশ্চিত করতে বাঙ্কার তৈরির সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

সূত্র: ইকোনমিক্স টাইম, ইন্ডিয়ান এক্সপ্রেস

পূর্ববর্তি সংবাদখালেদা জিয়ার মুক্তির দাবি মানে গণতন্ত্রের কবর রচনা: ইনু
পরবর্তি সংবাদঈদের ছুটি শেষে রাজধানীতে ফিরছে মানুষ