দাদুর গল্পের অপূর্ব আসর: দাদু একটা গল্প বলো

229

আবু দারদা ।।

ইয়াহইয়া ইউসুফ নদভী৷ আমাদের পরিমণ্ডলের অন্যতম সুন্দর ও মার্জিত গদ্যের সৃজক। অসাধারণ শব্দচয়ন, স্বোপার্জিত শৈলী আর শিল্পিত আলাপনে যাঁর ঝরঝরে লেখার তুলনাই হয় না। অনন্য গদ্যশৈলীর এক জীবন্ত কারিগর। বাংলা সাহিত্যের একজন প্রবাদ পুরুষ। যার লেখা  হৃদয়কে স্পর্শ করে৷ কথাশিল্পীর তকমায় যাকে অনায়াসে বিশেষায়িত করা যায়।

তিনি একজন শিশুসাহিত্যিক। বাংলা ও আরবীতে সমান পারদর্শী। বাংলাদেশে শিশুসাহিত্যের বইপত্র অনেক থাকলেও শুদ্ধ চিন্তার আলোর ছড়ানো লেখকের সংখ্যা একদম ক্ষীণ৷ সে জায়গা থেকে ইয়াহইয়া ইউসুফ নদভী শিশুসাহিত্যে নতুন আবাহন এনেছেন৷ একের পর এক লিখে চলেছেন। ঝিরিঝিরি প্রবাহে৷ তার বই পড়লে মনে হয় তিনি পাঠকের সঙ্গে সঙ্গ দিচ্ছেন। অদৃশ্য আড্ডায় বই পড়া হয়ে যায়।

শিশু-কিশোরদের গল্পের যাদুকর সম্প্রতি ‘দাদু একটা গল্প বলো’ নামে মজাদার এক লিখেছেন৷ বাজারেও এসে গেছে৷ নিশ্চয়ই নাম দেখে বইয়ের বিষয়বস্তু আঁচ করতে পারছেন৷ হ্যাঁ, গল্পের বই। গল্প পড়তে কে না ভালোবাসে। একরত্তি শিশু থেকে নিয়ে থুরথুর একজন বৃদ্ধও গল্পের ভক্ত৷  গল্পের কারিগর যদি হয় ইয়াহইয়া ইউসুফ নদভীর মতো পাঠককে মুগ্ধ করার শক্তিশালী চুম্বক। যা পাঠককে সম্মোহনী শক্তির মতো কাছে টানে। সেইসাথে গল্প যদি নানান রং-বেরঙের ছবি দেখে দেখে পড়া যায় তখন কেমন লাগবে! নিশ্চয় বাড়ীর উঠোনে মাদুর বিছেয়ে দাদুর মুখোমুখি বসে গল্প শোনার মতো!

চোখে দেখে ও কাছে বসে গল্প করার ঢঙেই তিনি লিখেছেন ‘দাদু একটা গল্প বলো’ বইটি। সুখপাঠ্য। ঝরঝরে। মেদহীন মুচমুচে ২৫টি গল্পে সমৃদ্ধ। প্রতিটি গল্প পড়ার সময় পাঠক আচ্ছনতায় থাকবে তা তো নির্দ্ধিধায় বলা যায়। গল্পের মায়াজালে আঁটকে থাকবে পাঠক৷ শেষ না করে উঠবেই না! শুরু করলে মনে হবে এত্ত ছোট ছোট গল্প!

কৌতূহলী পাঠকের কৌতূহলকে নাড়া দেয়ার জন্য এখানে গল্পের কযেকটি শিরোনাম উদ্ধৃত করছি; শেয়ালের দিন সিংহ বেচারা ,ঘাড়বাঁকা শেয়ালেরা, লোহার জুতা ও গাধা, আবুল ফিদা, কৃপণ গন্ডার, কুকুরের নাম জা’ফান, বনের রোগী মনের ডাক্তারসহ আরো…

প্রতিটি গল্পের ছত্রেছত্রে রয়েছে উপদেশ, আদর্শ, চেতনা ও আদর্শ হয়ে বেড়ে ওঠার সোনা-রুপার উপকরণ। সত্যের সাথে বসবাসের সবুজ হাতছানি। গল্প পড়ে শিশু মনের কোমলমতিদের হৃদয় কাড়বে, চিন্তাকে নাড়া দিবে, বিবেককে আন্দোলিত করবে৷ জীবনকে বদলে দিবে৷ স্বাগতম দাদুর গল্পের অপূর্ব আসর “দাদু একটা গল্প বলো”- এর ভুবনে।

সংক্ষিপ্ত বই পরিচিতি।। “দাদু একটা গল্প বলো” বইটি লিখেছেন, শিশু-কিশোরদের গল্পের যাদুকর- মাওলানা ইয়াহইয়া ইউসুফ নদভী। প্রচ্ছদ- কাজী যুবাইর মাহমুদ। ছবি অঙ্কন- আবদুর রহমান রুমি। প্রকাশনা- কানন পৃষ্ঠা- ২৭২ (চার রঙা। ১০০ গ্রাম আর্ট পেপার)৷ গায়ের মূল্য- ৬৪০ (খুচরা ২৫% ছাড়)। দোকান- ১৬, গিয়াস গার্ডেন বুক্স কমপ্লেক্স। ৩৭ বাংলাবাজার। ঢাকা।