এ কে খন্দকারের ‘১৯৭১ : ভেতরে বাইরে’ বই বাজার থেকে প্রত্যাহার করলো ‘প্রথমা’

115

ইসলাম টাইমস ডেস্ক: মুক্তিযুদ্ধের ডেপুটি চিফ অব স্টাফ এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকারের লেখা ‘১৯৭১ : ভেতরে বাইরে’ বইটি বাজার থেকে প্রত্যাহারের ঘোষণা দিয়েছে প্রকাশনা সংস্থা প্রথমা প্রকাশন। রোববার (২ জুন) সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

প্রথমা প্রকাশনের ব্যবস্থাপক জাফর আহমদ রাশেদ স্বাক্ষরিত এ বিবৃতিতে বলা হয়, প্রথমা প্রকাশনা প্রকাশিত ‘১৯৭১ :ভেতরে বাইরে’ বইটি নিয়ে এর লেখক এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার, বীরউত্তম সম্প্রতি একটি বিবৃতি দিয়েছেন এবং গত শনিবার সংবাদ সম্মেলন করেছেন। সেখানে তিনি বলেছেন, এ বইয়ের একটি অনুচ্ছেদে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সম্পর্কে তিনি একটি ভুল তথ্য পরিবেশন করেছেন। সে ভুল তথ্যসহ পুরো অনুচ্ছেদটি তিনি বইটি থেকে প্রত্যাহার করে নিতে চান। তার বইয়ের যে কোনো অংশ গ্রহণ-বর্জন-পরিমার্জনের পূর্ণঅধিকার তার আছে। লেখকের ইচ্ছার প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা বইটি বাজার থেকে প্রত্যাহার করে নিয়েছি।

জানা যায়, ২০১৪ সালের আগস্টের শেষ সপ্তাহে প্রথমা প্রকাশন থেকে প্রকাশিত হয় এ কে খন্দকারের ‘১৯৭১ : ভেতরে বাইরে’ বইটি। যার ৩২ নম্বর পৃষ্ঠায় তিনি লিখেছিলেন- বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণ শেষ করেন ‘জয় পাকিস্তান’ বলে। এরপর থেকেই এ নিয়ে বিতর্ক উঠতে থাকে চারপাশে। সেই বিতর্কের মধ্যেই দ্রুত বইটির দ্বিতীয় সংস্করণ প্রকাশ পায়। যাতে তিনি লেখেন- বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণ শেষ করেন ‘জয় বাংলা, জয় পাকিস্তান’ বলে। এ নিয়ে বিতর্কের জেরে তিনি সেক্টর কমান্ডারস ফোরামের চেয়ারম্যান পদ থেকেও পদত্যাগ করেন।

উল্লেখ্য, বইটি প্রকাশের প্রায় পাঁচ বছর পর ১ জুন ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে এ কে খন্দকার ওই লেখার জন্য জাতির কাছে ক্ষমা চান এবং অনুচ্ছেদটি প্রত্যাহারের ঘোষণা দেন। ২০১৪ সালের আগস্ট মাসে প্রথমা প্রকাশন থেকে বইটি যখন প্রথম প্রকাশিত হয়েছিল তখন এই বিষয়টি নিয়ে বিতর্কের সৃষ্টি হয়।