নজরুল সংগীত শিল্পী খালিদ হোসেন আর নেই

ইসলাম টাইমস ডেস্ক: একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত নজরুল সংগীত শিল্পী খালিদ হোসেন গতকাল বুধবার রাত ১০.১৫ মিনিটে ইন্তেকাল করেছেন ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

বেশ কিছুদিন ধরে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন খালিদ হোসেন। তার ছেলে আসিফ হোসেন ও সঙ্গীত শিল্পী ফকির আলমগীর বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেন।

হৃদরোগ ইনস্টিটিউটে ডা. উত্তম বড়ুয়ার অধীনে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) তাকে চিকিৎসা দেওয়া হয়। হৃদরোগের পাশাপাশি কিডনি রোগসহ নানা জটিলতায় ভুগছিলেন এ  শিল্পী।

গত ১৪ মে (মঙ্গলবার) হাসপাতালে ভর্তি হন খালিদ হোসেন। এদিন যে কোনো সময় দুঃসংবাদ আসতে পারে জানিয়ে চিকিৎসকরা তার পরিবারকে মানসিকভাবে প্রস্তুত থাকতে বলেছিলেন।

খালিদ হোসেন একাধারে ছিলেন নজরুলসংগীতের বরেণ্য শিল্পী, গবেষক, স্বরলিপিকার। পাঁচ দশক ধরে বাংলাদেশে নজরুল সংগীতের শিক্ষক, গবেষক ও শুদ্ধ স্বরলিপি প্রণয়নে কাজ করছিলেন তিনি। ক্যারিয়ারে তার ছয়টি নজরুল সংগীতের অ্যালবাম প্রকাশ হয়েছে। তার ১২টি ইসলামী গানের অ্যালবামও রয়েছে।

খালিদ হোসেন জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয় ও দেশের সব মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড এবং বাংলাদেশ টেক্সট বুক বোর্ডে সংগীত নিয়ে প্রশিক্ষক ও নিরীক্ষকের দায়িত্ব পালন করেছেন।

নজরুল ইনস্টিটিউটে নজরুল সংগীতের আদি সুরভিত্তিক নজরুল স্বরলিপি প্রমাণীকরণ পরিষদের সদস্যও ছিলেন এই শিল্পী।

পূর্ববর্তি সংবাদসংঘর্ষ, আচরণবিধি লঙ্ঘন, ইভিএম বিতর্কের অভিযোগ, কে আসছেন দিল্লীর মসনদে?
পরবর্তি সংবাদএবার বায়তুল মোকাররম মসজিদের পিলার গায়েব, অভিযুক্ত আ.লীগ নেতা