অস্ট্রিয়ায় ‘সংস্কৃতির পরিপন্থী’ আখ্যা দিয়ে স্কুলে হিজাব নিষিদ্ধ করা হচ্ছে

ইসলাম টাইমস ডেস্ক: কিন্ডারগার্টেন ও প্রাইমারি স্কুলে মেয়েদের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা জারি করতে চলেছে অস্ট্রিয়ার সরকার। এটি অস্ট্রিয়ার মূলধারার সংস্কৃতির পরিপন্থী দাবি করে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানাচ্ছে দেশটির সরকার। খবর- রয়টার্স।অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্তিয়ান কুরজ স্থানীয় একটি রেডিওকে বলেছেন, অস্ট্রিয়ায় সমান্তরাল সমাজব্যবস্থার বিকাশকে ঠেকানোই আমাদের লক্ষ্য। শিশু শ্রেণিতে ছাত্রীদের হিজাবে নিষেধাজ্ঞা আমাদের সেই নীতিরই অংশ।

সংসদে বিলটির পক্ষে ভোট দেন দেশটির ক্ষমতাসীন মধ্য দল পিপল’স পার্টি এবং উগ্র ডানপন্থি ফ্রিডম পার্টির সদস্যরা৷

তবে সংসদে বিরোধী দলের প্রায় সব সদস্য বিলটির বিপক্ষে ভোট দিয়েছিলেন৷

প্রসঙ্গত, নিয়মিত ধর্মচর্চাকারী মুসলমান মেয়েরা সাধারণত বয়ঃসন্ধিকাল থেকে হিজাব বা হেডস্কার্ফ ব্যবহার করতে শুরু করে৷ এবং ক্ষমতাসীন দলের আইনপ্রণেতারা ইতোমধ্যে স্বীকার করেছেন যে, নতুন আইনটি মূলত মুসলমান মেয়েদের জন্যই প্রণয়ন করা হয়েছে৷

ইতোমধ্যে ফ্রান্সসহ ইউরোপের কয়েকটি দেশে প্রকাশ্যে হিজাব পরায় নিষেধাজ্ঞা রয়েছে। এর আগে মুসলমান নারীদের জন্য বোরকা ব্যবহার নিষিদ্ধ করে অস্ট্রিয়া সরকার।

উল্লেখ্য, অস্ট্রিয়ার আনুষ্ঠানিক মুসলিম কমিউনিটি অর্গানাইজেশন নতুন আইনটিকে ‘ধ্বংসাত্মক’ এবং শুধুমাত্র ‘মুসলমানদের বিরুদ্ধে বৈষম্যমূলক’ আখ্যা দিয়ে সেটির বিরুদ্ধে আইনি লড়াই পরিচালনার ঘোষণা দিয়েছে৷ খবর: এএফপি।

পূর্ববর্তি সংবাদতাফসির পরিচিতি: রেওয়ায়েত ভিত্তিক তাফসিরের অনন্য উদাহরণ ‘তাফসীরে ইবনে কাসীর’
পরবর্তি সংবাদঅবশেষে পানি দূষিত হওয়ার কথা স্বীকার করে ওয়াসার প্রতিবেদন