আজকের তারাবীহ : মুসলামানদের জাতিগত কল্যাণের ভিত্তি হলো খোদাভীরুতা ও ঐক্যবদ্ধতা

বিশেষ প্রতিবেদন: আজ চলছে দ্বিতীয় রোযা। আজ রাতে তৃতীয় তারাবীহ অনুষ্ঠিত হবে। আজকের তারাবীতে তিলাওয়াত করা হবে পূর্ণ চতুর্থ পারা এবং পঞ্চম পারার অর্ধেক। সূরা আল-ইমরানের ৯২ আয়াত থেকে শেষ পর্যন্ত এবং সূরা নিসার শুরু থেকে ৮৭ আয়াত পর্যন্ত।

চতুর্থ পারার শুরুতে কা’বা ঘরকে বরকতের আধার, মানুষের হেদায়েতের কেন্দ্রস্থল হওয়াসহ বেশ কিছু বৈশিষ্ট্য উল্লেখ করে হজ্বের আলোচনা করা হয়েছে। আল্লাহ তাআলা ইরশাদ করেন ‘ আর যে ব্যক্তি কা’বাঘরে প্রবেশ করবে সে নিরাপদ এবং মানুষের উপর কর্তব্য হলো- যার সামর্থ্য আছে সে জন্য হজ্ব করতে এ ঘরে আসে।

চতুর্থ পারার দ্বিতীয় পৃষ্ঠায় মুসলিম উম্মাহর জাতিগত ও সামষ্টিক সফলতা ও কল্যাণের ভিত্তি ঘোষণা করা হয়েছে দু’টি বিষয়কে। এক. তাকওয়া। দুই. ইত্তিহাদ বা ঐক্যবদ্ধতা। সাথে সাথে উম্মতে মুহাম্মদিকে শ্রেষ্ঠ উম্মত ঘোষণা করে তাদের করণীয় বলা হয়েছে সৎকাজের আদেশ ও অসৎকাজের নিষেধ।

কিছু পরে আল্লাহ তাআলা মুসলমানদের সতর্ক করে দিয়েছে অমুসলিমদের সাথে অন্তরঙ্গতার সম্পর্ক গড়ে তুলতে। আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘ তারা (অমুসলিমরা) তোমাদের অনিষ্ট সাধনে কোনো ত্রুটি করে না। তোমরা কষ্টে থাক এটাই তাদের একান্ত কামনা’।

অতপর কয়েক পৃষ্ঠাব্যাপী বদর যুদ্ধে আল্লাহর নুসরত, উহুদ যুদ্ধে মুসলমানদের বিপর্যয়ের বিবরণ উল্লেখ করে রাসূল ও মুসলমানদের সান্তনা দেয়া হয়েছে। ইরশাদ হয়েছে, ‘তোমরা নিরাশ হয়ো না, দুঃখ করো না ; যদি তোমরা মুমিন হও তবে বিজয়ী তোমরাই হবে। তোমরা যদি আহত হও তবে ইতিপূর্বে তারাও তো আহত হয়েছে’।

চতুর্থ পারার মাঝামাঝি অংশে উহুদে বিপর্যস্ত মুসলমানদের একদিনের ব্যবধানেই হামরাউল আসাদে কাফের বাহিনীর পশ্চাদাবনের বিবরণ উল্লেখ করে মুসলমানদের বিরাট সওয়াব ও অনেক গণিমত লাভের কথা আলোচনা করা হয়েছে।

সূরা নিসার শুরুতে একাধিক বিয়ের সময় ও শর্তের কথা আলোচনা করা হয়েছে। পুরুষের পক্ষে স্ত্রীদের ব্যাপারে ইনসাফ করতে না পারার আশঙ্কা থাকলে একের অধিক বিয়ে করতে নিষেধ করা হয়েছে।

অতপর মিরাস বন্টনের পদ্ধতি উল্লেখ করে নারীদের যেন ঠকানো না হয় সে ব্যাপারে সতর্ক করে দেয়া হয়েছে।

পঞ্চম পারার শুরুর দিকে শিরকমক্ত ইবাদত, পিতা-মাতার সাথে ভালো ব্যবহার বান্দাদের সাথে উত্তম আচরণ এবং তাদের যাবতীয় হক আদায়ের প্রতি উৎসাহিত করেছেন। এমনকি পথিক বা সফরসঙ্গীর ব্যাপারেও লক্ষ্য রাখার বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে।

পঞ্চম পারার মাঝামাঝি অংশে আছে জিহাদের আয়াতসমুহ। যাতে রয়েছে ফরজ হওয়ার পরও যারা জিহাদ করতে গড়িমসি করে তাদের নিন্দা ও যারা আল্লাহর রাস্তায় নিজের জীবন উৎসর্গ করে তাদের প্রতিদানের বিবরণ।

আজকের তারাবীর শেষ আয়াতে আছে সালামের হুকুম ও পদ্ধতি ও জবাব প্রদানের তরিকা।

আল্লাহ তাআলা আমাদের কুরআনের হুকুম আহকাম মেনে চলার তাওফিক দিন।

পূর্ববর্তি সংবাদ৩ বছরে মুসলমানদের ৩১টি মসজিদ ধ্বংস করেছে চীন
পরবর্তি সংবাদভারতে প্রধান বিচারপতির যৌন কেলেঙ্কারি, বিক্ষোভ মিছিল থেকে আটক ৫০জন নারী