গাজায়, ইয়েমেনে ও কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে তুরস্কের ইফতার বিতরণ

76

এনাম হাসান জুনাইদ

তুরস্কের তিনটি সেবা সংস্থা টিআইকেএ,  আইএইচএইচ, তুর্কী রেড ক্রিসেন্ট  গাজা, ইয়েমেনে ও বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পে ইফতার বিতরণ শুরু করেছে। তুরস্কের ডেইলি সাবাহের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেনটিতে বলা হয়, তুর্কি সহযোগিতা ও সমন্বয় সংস্থা (টিআইকেএ) সোমবার প্রথম রোজার দিন উত্তর গাজার জুহর আল ডিক অঞ্চলে এক হাজার দরিদ্র পরিবারের মাঝে ইফতারের খাবার পরিবেশন করেছে।

তুর্কি সহযোগিতা ও সমন্বয় সংস্থা টিআইকে’র পক্ষ থেকে আরও বলা হয়েছে, গোটা রমজান মাস জুড়ে উপকূলীয় এলাকার দরিদ্র পরিবারগুলোর মাঝে ইফতারের খাবার পরিবেশন করার পরিকল্পনা রয়েছে তাদের।

সম্প্রতি ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় গত দুই দিনে দুইজন গর্ভবতী মাসহ ২৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। মানুষ ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছেন। আর এমন সময়ে তুর্কী সরকার পরিচালিত সাহায্যসংস্থা মানুষের মাঝে ইফতার সাহায্য নিয়ে এগিয়ে এসেছেন।

এদিকে বাংলাদেশেও তুরস্ক ভিত্তিক মানবিক সাহায্য সংস্থা(আইএইচএইচ) কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে প্রায় সাড়ে সাত হাজার শরণার্থীদের মাঝে ইফতার বিতরণ করেছেন। জামতলি ক্যাম্পের তিন হাজার এবং বালুখালি ক্যাম্পের সাড়ে চার হাজার শরণার্থী এ ইফতার সাহায্য গ্রহণ করে।

আইএইচএইচ-এর প্রতিনিধি আনদুল হাকিম মাহমাউত তুরস্কের বার্তাসংস্থা আনাদুলু এজেন্সিকে বলেন, ‘২০১৭ –এর গণহত্যার পর রোহিঙ্গাদের জন্যে এটা দ্বিতীয় রমযান, যা তারা এই ক্যাম্পে উদযাপন করছেন। এ বছর গেল বছরের তুলনায় সাহায্য অনেক কম এসেছে। বিগত বছরগুলোতে আরও অনেক মুসলিম দেশই সাহায্য করেছিল। কিন্তু এ বছর তেমন হয়নি।’

emAA Photo/em

রোহিঙ্গা ক্যাম্পগুলোতে বর্তমানে প্রায় লক্ষাধিক রোহিঙ্গা বসবাস করছেন। রমযান মাসে রোহিঙ্গা  সহযোগিতায় এগিয়ে আসার জন্যে আন্তার্জাতিক সেবাসংস্থাগুলো সকলের কাছে উদাত্ত আহ্বান জানিয়েছেন।

ইয়েমেনের আদেন প্রদেশেও দরিদ্র পরিবার ও শরণার্থীদের মাঝে ইফতার বিতরণ করছে তুর্কী রেড ক্রিসেন্ট।

ইয়েমেনের তুর্কী রেড ক্রিসেন্টের একজন কর্মকর্তা মুস্তফা আইডিন আনাদুলু এজেন্সিকে বলেছেন, আদেনের মাহরাম ক্যাম্পে হুদাইদা থেকে আগত শরণার্থীদের মাঝে ৫০০ প্যাকেট ইফতার বিতরণ করা হয়েছে।

আইডিন বলেন, ইয়েমেনের দরিদ্র শরণার্থী ও এতীমদের মাঝে ৩০০০ ইফতার বিতরণের ইচ্ছা রয়েছে।

গত এপ্রিলের মাঝামাঝিতে সংস্থাটি প্রায় ৪৪০টন খাদ্য সাহায্য বিতরণ করেছে ইয়েমেনের মারিব প্রদেশের শরণার্থীদের মাঝে।

Turkish Red Crescent brings iftar meals to Yemen's Aden

উল্লেখ্য, ইয়েমেনে ২০১৫ থেকে তিন বছর যাবত চলতে থাকা এই যুদ্ধ হাজার হাজার মানুষ মারা গেছে এবং লক্ষাধিক ইয়েমেনি দুর্ভিক্ষের মধ্যে বসবাস করছেন।

সূত্র: ডেইলি সাবাহ, আনাদুলু এজেন্সি