স্পেনে বাংলাদেশি মালিকানাধীন ‘মেহমানখানা’ উদ্বোধন

89

ইসলাম টাইমস ডেস্ক: স্পেনের রাজধানী মাদ্রিদে সম্প্রতি বাংলাদেশি অধ্যুষিত এলাকা লাভাপিয়াসে উদ্বোধন হয়েছে বাংলাদেশি মালিকানাধীন ‘মেহমানখানা’ রেস্টুরেন্ট।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ দূতাবাস স্পেনের কমার্শিয়াল কাউন্সিলর (যুগ্ম সচিব) মো. নাভিদ শফিউল্লাহ।

সম্মানিত অতিথি ছিলেন বায়তুল মোকাররম বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার। এ উপলক্ষে রেস্টুরেন্টের স্বত্বাধিকারী বিশিষ্ট ব্যাবসায়ী আল মামুন, প্রতিষ্ঠানের সাফল্য কামনায় দোয়ার আয়োজন করেন।

মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশ মসজিদের সাবেক ইমাম হাফেজ জহির আহমদ। এরপর আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে ‘মেহমান খানার’ উদ্বোধন করা হয়।

এসময় স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী ব্যাবসায়ী আল মামুন। তিনি বলেন, আপনাদের সার্বিক সহযোগিতা ছাড়া এ প্রতিষ্ঠান চালানো যাবে না। প্রবাসী বাংলাদেশিদের কথা চিন্তা করেই আমি রেস্টুরেন্ট করেছি। সব ধরনের সুস্বাদু খাবার এখানে পাওয়া যাবে।

উল্লেখ্য, একদা মুসলিম জাতি  সাতশো বছরের বেশি সময় এই ভূখণ্ড শাসন করে। ৭১১ খ্রিস্টাব্দে  মুসলিম সেনাপতি তারিক ইবনে জিয়াদের নেতৃত্বে স্পেনের অত্যাচারী রাজা রডারিককে পরাজিত করে মুসলমানরা এই ভূখণ্ডে ইসলামী শাসন প্রতিষ্ঠা করে। মুসলিম আগমনের এক দশকের মধ্যে আইবেরীয় উপদ্বীপের (বর্তমান স্পেন ও পর্তুগাল) অধিকাংশ ভূখণ্ডই তাদের অধীনে চলে আসে।

খিস্টীয় নবম শতকে আন্দালুস হয়ে ওঠে ইউরোপের সবচেয়ে অগ্রসর অঞ্চল। এই ভূখণ্ডের জনসংখ্যার ৮০ শতাংশ লোকই ইসলাম ছায়াতলে আশ্রয় নেয়। এর রাজধানী কর্ডোভা ছিলো মুসলিম বিশ্ব ও ইউরোপের জ্ঞানপিপাসুদের তীর্থস্থান।