দোহায় ফের মার্কিন-তালেবান শান্তি আলোচনা, তালেবান প্রতিনিধি দলে থাকছেন নারীও

290

ইসলাম টাইমস ডেস্ক : আফগানিস্তানের চলমান যুদ্ধ অবসানের লক্ষ্যে আবারও শান্তি আলোচনায় বসছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তালেবানসহ আফগানিস্তানের বিভিন্ন গ্রুপের প্রতিনিধিরা। আফগানিস্তানের রাজনৈতিক, সামাজিক ও বিভিন্ন গোত্রের ১৫০ জন প্রতিনিধি এই সম্মেলনে অংশগ্রহণ করবেন।

আগামী ১৯-২১ এপ্রিল কাতারের রাজধানী দোহায় এই শান্তি আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা করেছে।

এই প্রথমবারের মতো তালেবান প্রতিনিধি দলে একজন নারী সদস্য অন্তর্ভূক্ত হতে যাচ্ছে বলে জানিয়েছেন তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ।

আল জাজিরা, রয়টার্সসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমকে তিনি বলেছেন, আসন্ন দোহা-শান্তি আলোচনায় একজন নারী সদস্য থাকবেন। তবে তিনি কোনো তালেবান নেতার আত্মীয়া নন। বরং তিনি ইসলামি ইমারত প্রতিষ্ঠায় দেশে ও দেশের বাইরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

তিনি আরও বলেন, এবারের আলোচনাতেই শুধু একজন নারী প্রতিনিধি থাকবেন আফগানিস্তানের নারীদের প্রকৃত অবস্থান ও বক্তব্য তুলে ধরার জন্য। তবে মার্কিনিদের সঙ্গে মূল আলোচনায় কোনো নারী প্রতিনিধি থাকবেন না।

এর আগে আফগানিস্তান বিষয়ক মার্কিন বিশেষ দূত জালমাই খলিলজাদ তালেবানের সঙ্গে তাদের আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলে দাবি করেছেন। তিনি বলেছেন, শান্তি আলোচনায় বড় ধরনের অগ্রগতি হয়েছে। আমরা ফলপ্রসূ আলোচনা ও শান্তিপূর্ণ সমাধান আশা করছি।

উল্লেখ্য, এর আগেও চারবার তালেবান-মার্কিন শান্তি আলোচনা অনুষ্ঠিত হয়। তবে সেসব আলোচনায় উল্লেখযোগ্য কোনো অগ্রগতি হয়নি। কারণ, তালেবান শান্তি আলোচনার পূর্বশর্ত হিসেবে আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছে এবং তারা বর্তমান আফগান সরকারের সাথে আলোচনায় বসতে অস্বীকার করে আসছে। যা মানতে নারাজ মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্র আফগান সরকার। এই দুটি বিষয়ে তালেবান এখনও তাদের অবস্থানে অটল রয়েছে।

সূত্র : আল জাজিরা, রয়টার্স, দ্য গার্ডিয়ান