লিবিয়ায় বিদ্রোহী ও সরকারি বাহিনীর সংঘাত, নিহত ১২০

ইসলাম টাইমস ডেস্ক : লিবিয়ার সাবেক সেনা কর্মকর্তা জেনারেল খলিফা হাফতারের নেতৃত্বাধীন লিবিয়ান ন্যাশনাল আর্মি ও সরকারি বাহিনীর সঙ্গে সংঘাতে এই পর্যন্ত কমপক্ষে ১২০ নিহত ও ৬০০ আহত হয়েছে বলে দাবি করেছে জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)।

তবে নিহতরা সৈনিক না সাধারণ নাগরিক স্পষ্ট করেনি সংস্থাটি। শুধু তাদের উল্লেখযোগ্য অংশ সাধারণ নাগরিক বলে ইঙ্গিত দেওয়া হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ইতোমধ্যে লিবিয়ায় মানবিক সংকট তৈরি হয়েছে। এই পর্যন্ত সাড়ে ১৩ হাজার মানুষ বাস্তুচ্যূত হয়েছে।

লিবিয়ায় নিযুক্ত জাতিসংঘের রাষ্ট্রদূত গাসসান সালামি বলেছেন, ত্রিপোলির ৯ মাইল দক্ষিণে আইনে জারা শহরের একটি স্কুলে বোমা ফেলা হয়েছে। তবে এই ঘটনায় হতাহতের বিবরণ পাওয়া যায়নি এবং কোনো পক্ষ ঘটনার দায়ও স্বীকার করেনি।

অভিযোগ উঠেছে, সৌদি আরব ও তার মিত্র দেশগুলো খলিফা হাফতারের পৃষ্ঠপোষকতা করছে। সৌদি আরবের ঘনিষ্ঠ মিত্র মিসরের সামরিক শাসক আবদুল ফাত্তাহ সিসি গত রোববার জেনারেল হাফতারের সঙ্গে দেখাও করে তার প্রতি সমর্থন ব্যক্ত করেছেন এবং তাকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

গত ৪ এপ্রিল রাজধানী ত্রিপোলি দখলের লক্ষ্যে অভিযান শুরু করে হাফতার বাহিনী। বর্তমানে তা জাতিসংঘ অনুমোদিত লিবিয়ার জাতীয় সরকারের নিয়ন্ত্রণে রয়েছে।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড

পূর্ববর্তি সংবাদপ্রাচীন মসজিদকে নাইটক্লাবে পরিণত করলো ইসরাইল!
পরবর্তি সংবাদদ্বিমুখী সংকটে ধর্মীয় অঙ্গন: নৈতিক পরিচর্যার বিকল্প নাই