প্রশ্নফাঁস ইস্যু: হাইয়ার তদন্ত কমিটি বৈঠকে বসছে রবিবার

ইসলাম টাইমস ডেস্ক: আগামিকাল রবিবার বিকালে প্রশ্নপত্র ফাঁস বিষয়ে হাইয়াতুল উলয়া কর্তৃক গঠিত তদন্ত কমিটির বৈঠক ডাকা হয়েছে। পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটিতে রয়েছেন মাওলানা আব্দুল কুদ্দুস, মুফতি রুহুল আমিন, মুফতি মোহাম্মদ আলী, মাওলানা বাহাউদ্দিন জাকারিয়া ও মাওলানা মাহফুজুল হক।

জামিয়া হোসাইনিয়া আরজাবাদ মাদরাসার মোহতামিম ও গঠিত তদন্ত কমিটির সদস্য মাওলানা বাহাউদ্দিন জাকারিয়া ইসলাম টাইমসকে এ তথ্য নিশ্চিত করে বলেন, তদন্ত কমিটি প্রশ্নফাঁসের উৎস তালাশে কাজ করছে। ইতোমধ্যে বেশ কিছু প্রাথমিক তথ্য ও তথ্যের সন্ধান পাওয়া গেছে। আমরা আশা করছি, দ্রুততম সময়ের মধ্যেই তদন্তের কাজ সমাধা হবে।

 

কোন্ প্রক্রিয়ায় প্রশ্ন ফাঁসের বিষয়ে তদন্ত চলতে পারে জানতে চাওয়া হলে হাইয়াতুল উলয়ার সদস্য ও বেফাকের সহ-সভাপতি মাওলানা বাহাউদ্দিন জাকারিয়া বলেন, প্রশ্নপত্র তৈরি, সংশোধন, মুদ্রন, প্যাকেটিং, কেন্দ্রে প্রশ্ন পৌঁছানো- এসব ধাপের কোনো এক বা একাধিক ধাপে কারো অসততার কারণে এটা হয়ে থাকতে পারে। এসব ক্ষেত্রে যাচাই ও অনুসন্ধান করবে কমিটি। এছাড়া তদন্ত কমিটির কাজের বিস্তারিত কর্মপ্রক্রিয়া নিয়ে রবিবারের বৈঠকে আলোচনা ও সিদ্ধান্ত হবে।

পরবর্তী পরীক্ষাগুলোতে প্রশ্নফাঁস রোধে কী ব্যবস্থা নেয়া হতে পারে জিজ্ঞেস করা হলে মাওলানা বাহাউদ্দিন জাকারিয়া বলেন, সামনে যাতে আর এমনটি না হয় সেজন্য ৭/৮ সদস্যের একটি মনিটরিং সেল গঠন করা হয়েছে। মনিটরিং সেলের সদস্যবৃন্দ প্রশ্নফাঁস রোধে সার্বক্ষণিক মনিটরিং করবে এবং ক্ষিপ্রতার সাথে কাজ করবে। উল্লেখ্য যে, প্রশ্নফাঁসের ব্যাপারটি নিশ্চিত হওয়ার পর হাইয়াতুল উলয়ার অধীনে অনুষ্ঠিত দাওরায়ে হাদীসের পরীক্ষা বাতিল করা হয়েছে। আগামি ২৩ এপ্রিল থেকে নতুন করে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এক প্রশ্নের জবাবে মাওলানা বাহাউদ্দিন জাকারিয়া আরও বলেন, প্রশ্নফাঁসের ঘটনাটিকে আমরা শুধু কারো আয়-উপার্জন, পরীক্ষার ফল ভালো করা অথবা পাশ করার ইস্যু হিসেবে দেখতে চাই না। বরং এটাকে কওমি মাদরাসার  ঐতিহ্য ও অস্তিত্ব ধ্বংসের ষড়যন্ত্র হিসেবেই দেখতে চাই। আমরা সেভাবেই চেষ্টা করব ইনশাআল্লাহ।

পূর্ববর্তি সংবাদমুসলমানদের জন্যে মঙ্গল শোভাযাত্রায় শামিল হওয়ার সুযোগ নেই: জমিয়ত
পরবর্তি সংবাদরাফির কবর জিয়ারত করতে ফেনীতে বিএনপির প্রতিনিধিদল