মাহফিল বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশ : আলেমদের বৈঠকে ৩ সিদ্ধান্ত

ইসলাম টাইমস ডেস্ক : ওয়াজ মাহফিল বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের প্রতিবেদন ও সুপারিশে উদ্বেগ প্রকাশ করেছেন দেশের বিশিষ্ট উলামায়ে কেরাম। তারা বিষয়টিকে ধর্মীয় কার্যক্রমের উপর হস্তক্ষেপ উল্লেখ করে বলেন, সরকার নানা অজুহাতে ওলামায়ে কেরাম ও ওয়াজ মাহফিলগুলোকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে ৷ যা দেশের উলামায়ে কেরামের মনে উদ্বেগ তৈরি করেছে।

আজ ঢাকার মোহাম্মদপুরে জামিয়া মোহাম্মাদিয়া আরাবিয়ায় অনুষ্ঠিত এক বৈঠকে আলেমরা তাদের উদ্বেগ প্রকাশ করেন। বৈঠকে উপস্থিত মাওলানা আতাউল্লাহ আমিন ইসলাম টাইমসকে বৈঠকের খবর নিশ্চিত করেছেন।

এই সময় তারা আরও বলেন, স্থানীয় প্রশাসন ও পুলিশের মাধ্যমে আলেমদের উপর নজরদারি ও আলোচকদের নিবন্ধনের সুপারিশ ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপের শামিল৷ ইসলামের কথা ওলামায়ে কেরাম কুরআন-সুন্নাহর ভিত্তিতেই বলবেন। শিরক-বিদআতসহ কুরআন-সুন্নাহ বিরোধী যাবতীয় কার্যকলাপের বিষয়ে মানুষকে সতর্ক করা আলেমদের ধর্মীয় দায়িত্ব৷ কোনোভাবেই তাদেরকে এ দায়িত্ব পালন থেকে নিবৃত্ত করা যাবে না৷

বৈঠক সূত্রে জানা যায়, আজ আলেমরা ৩টি সিদ্ধান্ত নিয়েছেন। তাহলো, ক. আলেমদের উদ্বেগের কথা জানিয়ে গণমাধ্যমে বিজ্ঞপ্তি প্রেরণ, খ. আগামী ১১ এপ্রিল আলেমদের একটি প্রতিনিধি দলের আল্লামা আহমদ শফীর সঙ্গে সাক্ষাৎ, গ. দেশের শীর্ষ আলেমদের মাধ্যমে বক্তাদের বিশেষ নসিহত ও নির্দেশনার ব্যবস্থাগ্রহণ।

প্রবীণ আলেম ও জামিয়া মোহাম্মাদিয়া আরাবিয়ার প্রিন্সিপাল মাওলানা আবুল কালামের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সহসভাপতি মাওলানা আতাউল্লাহ বিন হাফেজ্জী, বেফাকের সহসভাপতি মাওলানা আব্দুল হামিদ (মধুপুরের পীর), মাওলানা মাহফুজুল হক, মাওলানা ফারুক আহমদ, মাওলানা জুনায়েদ আলহাবিব, মাওলানা নাজমুল হাসান, মাওলানা মন্জুরুল ইসলাম আফেন্দি, মাওলানা খোরশেদ আলম কাসেমী, মাওলানা মাসউদুল করীম, মাওলানা মামুনুল হক, মুফতী সাখাওয়াত হোসাইন রাজি, মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ূবী, মুফতী কেফায়াতুল্লাহ আযহারী, মুফতী আব্দুর রাজ্জাক কাসেমী, মাওলানা জালালুদ্দিন আহমদ, মাওলানা আতাউল্লাহ্ আমীন, মাওলানা ফয়সাল আহমদ, মাওলানা রাফি বিন মুনির, মাওলানা শফিকুর রহমান, মাওলানা লোকমান সাদী, মাওলানা আবুল কালাম আযাদ, মাওলানা ওমর ফারুক যুক্তিবাদী, মাওলানা আরিফ বিল্লাহ্, মাওলানা তাহমীদুল মাওলানা ও মুফতী এনায়েতুল্লাহ্ প্রমুখ ৷

পূর্ববর্তি সংবাদনরসিংদীতে একই পরিবারের ৪জন অগ্নিদগ্ধ
পরবর্তি সংবাদদেশজুড়ে কালবৈশাখী,নৌবন্দরগুলোকে ২ নম্বর সতর্ক সংকেত