কাল শুরু হচ্ছে হাইয়াতুল উলয়ার ৩য় কেন্দ্রীয় পরীক্ষা

আবরার আবদুল্লাহ ।।

আগামীকাল অনুষ্ঠিত হতে যাচ্ছে সম্মিলিত কওমি শিক্ষাবোর্ড আল হাইয়াতুল উলয়া লিল-জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ-এর তাকমিল জামাতের (দাওরা) তৃতীয় কেন্দ্রীয় পরীক্ষা। তবে জাতীয় সংসদে কওমি শিক্ষা আইন পাশ হওয়ার পর এটাই হাইয়াতুল উলয়ার প্রথম কেন্দ্রীয় পরীক্ষা।

আগামীকাল ৮ এপ্রিল (সোমবার) শুরু হয়ে ১৮ এপ্রিল বৃহস্পতিবার পর্যন্ত পরীক্ষা চলবে। প্রতিদিন ৯টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবারের পরীক্ষায় মোট ২৬ হাজার ৭৮৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছেন। তাদের মধ্যে ছাত্রী সংখ্যা প্রায় ৭ হাজার। পরীক্ষার্থীরা মোট ৩৬১টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেন। এর মধ্যে ছাত্রী-শিক্ষার্থীদের কেন্দ্র রয়েছে ১২৭টি। ঢাকায় ৩৯টি ছেলেদের কেন্দ্র ও ২৬টি মেয়েদের কেন্দ্র রয়েছে।

হাইয়াতুল উলয়ার দফতর সম্পাদক মাওলানা অসিউর রহমান ইসলাম টাইমসকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, আলহামদুলিল্লাহ! আমাদের প্রস্তুতি সম্পন্ন। পরীক্ষার প্রয়োজনীয় স্টেশনারি ও কাগজপত্র কেন্দ্রগুলোতে পাঠানো হয়েছে। আজ সন্ধ্যার ভেতর নেগরানরা (পরীক্ষা পরিদর্শক) নিজ নিজ কেন্দ্রে পৌঁছে যাবেন। এবার মোট ১৫০০ নেগরান নিয়োগ দেওয়া হয়েছে।

মাওলানা অসিউর রহমান জানান, গত বছরের তুলনায় আরও ৭ হাজার পরীক্ষার্থী বৃদ্ধি পেয়েছে। হাইয়াতুল উলয়ার ৬ বোর্ডের মধ্যে বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাক থেকে সর্বোচ্চ সংখ্যক ২১ হাজার ৬০০ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। আর দ্বিতীয় স্থানে রয়েছে আযাদ দ্বীনী এদারায়ে তালিম, সিলেট। তাদের পরীক্ষার্থী সংখ্যা ১৫৭৮ জন।

সাদপন্থী মাদরাসার শিক্ষার্থীদের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, তারা সবাই বিভিন্ন কেন্দ্রে পরীক্ষা দেবে। আমরা সবার জন্য পরীক্ষার প্রবেশপত্র ইস্যু করেছি।

বহুল আলোচিত লালখান বাজার মাদরাসার শিক্ষার্থীরা বায়তুল করিম হালিশহরে অংশগ্রহণ করবে বলে জানিয়েছেন মাওলানা অসিউর রহমান।

তিনি দোয়া চাই যেন সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা সম্পন্ন করতে সকলের দোয়া ও সহযোগিতা কামনা করেন।

পূর্ববর্তি সংবাদনওগাঁয় সেলফি তুলতে গিয়ে ট্রেনে কাটা পড়ে কিশোরের মৃত্যু
পরবর্তি সংবাদশেরপুরে ছদ্মবেশী ডিবির হাতে ইয়াবাসহ আটক আ.লীগ নেতার ছেলে