দ্রুতগতির উন্নয়নশীল পাঁচ দেশের অন্যতম বাংলাদেশ : বিশ্বব্যাংক

ইসলাম টাইমস ডেস্ক : শিল্পখাতে উল্লেখযোগ্য উন্নয়ন ছাড়াই বাংলাদেশ বিশ্বের দ্রুতগতির উন্নয়নশীল পাঁচ দেশের মধ্যে রয়েছে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। ক্রমবর্ধমান অর্থনীতিতে বাকি চার দেশ হলো ধারাবাহিকভাবে ইথিওপিয়া, রুয়ান্ডা, ভুটান ও ভারত। জিবুতি, আইভরি কোস্ট ও ঘানার সঙ্গে পঞ্চম স্থানে অবস্থান করছে বাংলাদেশ।

বিশ্বব্যাংক জানাচ্ছে,  এ বছর প্রবৃদ্ধি হতে পারে ৭ দশমিক ৩ শতাংশ।।

আজ বৃহস্পতিবার বিশ্বব্যাংক বাংলাদেশ ডেভেলপমেন্টের আপডেট প্রকাশ উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের মুখ্য অর্থনীতিবিদ জাহিদ হোসেন।

এ সময় রবার্ট জে সউম বলেন, আমরা একটি টেকসই প্রবৃদ্ধির কথা বলছি। যেটা হবে ৭ শতাংশের বেশি। এটা ধরে রাখতে দেশকে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ঝুঁকি মোকাবিলা করতে হবে।  ডলারের অবমূল্যায়ন,  বেক্সিট ইস্যু, চীনের অর্থনীতি, চীন-আমেরিকা সম্পর্ক ইত্যাদি কারণে বিশ্ব-পরিস্থিতি বর্তমানে অস্থীতিশীল। আমাদের যদি ৮ শতাংশ প্রবৃদ্ধিতে যেতে হয়, তাহলে  ভালো বিনিয়োগ থাকতে হবে। ব্যক্তি বিনিয়োগ বাড়াতে হবে। মানবসম্পদকে আরও শক্তিশালী করে গড়ে তুলতে হবে। পাশাপাশি আর্থিকখাতে সংস্কার আনতে হবে।

বিশ্ব ব্যাংক ৮ শতাংশ প্রবৃদ্ধির কথা বললেও সরকার  দেশে বছর শেষে ৮ দশমিক ১৩ শতাংশ প্রবৃদ্ধি হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে।  কিন্তু এশিয়া ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) আর বিশ্ব ব্যাংকের মত একই।

পূর্ববর্তি সংবাদদাওয়াত খাওয়া নিয়ে ফরিদপুরে আওয়ামী লীগের দুইগ্রুপের সংঘর্ষ, নিহত ১
পরবর্তি সংবাদগৃহস্থের গোয়ালে গরু চেক করা বিজিবির কাজ নয় : স্বরাষ্ট্রমন্ত্রী