পুলিশি হেফাজতে শিক্ষকের মৃত্যুতে উত্তাল কাশ্মির

ইসলাম টাইমস ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে পুলিশি হেফাজতে এক শিক্ষকের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে বিক্ষোভ করছেন স্থানীয় বাসিন্দারা। শিক্ষক মৃত্যুর ঘটনার প্রতিবাদে বুধবার কাশ্মীরের বিভিন্ন স্কুল ও ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। পাকিস্তানের দৈনিক ডনের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বিবিসি জানিয়েছে, ভারত-শাসিত কাশ্মীরের অবন্তীপুরায় বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়া এক মুসলিম যুবক পুলিশ হেফাজতে মারা যাওয়ার পর উপত্যকা জুড়ে তীব্র প্রতিবাদ ও বিক্ষোভ শুরু হয়েছে।

গত রোববার শেষরাতে রিজওয়ান আসাদ পণ্ডিত নামেরে এক শিক্ষকের বাড়িতে অভিযান চালিয়ে তাকে আটক করে পুলিশ। আটকের পর কাশ্মীরের রাজধানী শ্রীনগরের একটি বন্দিশালায় রাখা হয়।

মঙ্গলবার সকালের দিকে পুলিশি হেফাজতে থাকা অবস্থায় মৃত্যু হয় ওই শিক্ষকের। তবে কাশ্মীর পুলিশের পক্ষ থেকে এই মৃত্যুর ঘটনার কোনো ব্যাখ্যা দেয়া হয়নি।

কাশ্মীরের পুলওয়ামাতে হামলায় ভারতের আধাসামরিক বাহিনীর অন্তত ৪৩ জন সেনা নিহত হওয়ার পর পুলিশের ব্যাপক ধরপাকড় অভিযানে কাশ্মীরে কয়েক শত ব্যক্তিকে আটক করা হয়। কিন্তু ওই শিক্ষকের পরিবার বলছে, রিজওয়ান কোনো ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত না থাকলেও তাকে হত্যা করা হয়েছে।

রিজওয়ানের ভাই জুলকারনাইন পণ্ডিত স্থানীয় একটি পত্রিকাকে বলেন, ‘তাকে ঠাণ্ডা মাথায় খুন করা হয়েছে। আর এখন তারা ওই হত্যা সম্পর্কে বানোয়াট কথা বলেছ। এটা কীভাবে হয়? তাকে নির্যাতন করে মেরে ফেলা হয়েছে।’

শিক্ষক রিজওয়ানের মৃত্যুর খবর প্রচারিত হওয়ার পর কাশ্মীরের বাসিন্দারা বিক্ষোভে ফেটে পড়েন। শ্রীনগরের স্কুল, ব্যবসা প্রতিষ্ঠান ও দোকানপাট বন্ধ করে দেয়া হয়। তার আগে স্থানীয় তিনটি রাজনৈতিক দল কাশ্মীরজুড়ে অবরোধের ডাক দেয়। স্থানীয় কর্তৃপক্ষ হত্যার তদন্তের নির্দেশ দিলেও পুলিশ এখনো কোনো মামলা দাখিল করেনি বলে জানা গেছে।

পূর্ববর্তি সংবাদবছরব্যাপী বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত হবে : প্রধানমন্ত্রী
পরবর্তি সংবাদঅগ্নিকাণ্ডে দুই হাজার গাড়ি বহনকারী জাহাজ ডুবি