স্পেনে বাড়ছে মুসলিম বিদ্বেষ, উস্কে দিচ্ছে মিডিয়া!

আবরার আবদুল্লাহ ।।

দীর্ঘদিন মুসলিম শাসনাধীন থাকা স্পেনে মুসলিম বিদ্বেষ, বিদ্বেষমূলক অপরাধ এবং মুসলমানের প্রতি বৈষম্য দিনদিন বাড়ছে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এজন্য মিডিয়া ও উগ্র ডানপন্থী রাজনীতিকে বিশেষভাবে দায়ি করা হয়েছে।

তবে মন্ত্রণালয় বলছে, ধর্মীয় বিদ্বেষ বাড়লেও তা সংকটের পর্যায়ে পৌঁছায়নি। সামাজিক মাধ্যমে ইসলামভীতি, মুসলমানের উপর আক্রমণ ও ধর্মীয় বিদ্বেষ বাড়তে দেখা যাচ্ছে।

স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, বিগত বছরগুলোর তুলনায় ২০১৭ সালে স্পেনে হেইট ক্রামইস বেড়েছে ১২০ ভাগ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আগুইলার বলেন, ২০১৭ সালে সংঘটিত ৪১টি ধর্মীয় বিদ্বেষমূলক অপরাধের ৩৯টিই হয়েছে মুসলিমদের বিরুদ্ধে।

আর কাতালানিয়া –যেখানে সবচেয়ে বেশি মুসলিম বাস করে- সেখানেই মুসলিমদের উপর সবচেয়ে বেশি হামলা হয়েছে। ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে কাতালানিয়ায় ইসলাম বিদ্বেষী আক্রমণ বেড়েছে ৩০৭ ভাগ।

স্পেনে বর্তমানে দুই মিলিয়ন মুসলিম বসবাস করেন এবং দেশটিতে ৩১৭টি মসজিদ রয়েছে।

রিপোর্টে স্পেনে মুসলিম বিদ্বেষ বৃদ্ধির পেছনে মিডিয়ার ভূমিকাকে বিশেষভাবে দায়ি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ইসলামবিদ্বেষ ও ইসলামভীতি মিডিয়ার প্রশ্নাতীত বাস্তবতায় পরিণত হয়েছে। ২০১৭ সালে স্পেনের বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত প্রবন্ধের ৬৫ ভাগই ছিলো ইসলামের প্রতি বিদ্বেষমূলক। স্পেনের অধিকাংশ মিডিয়াই ইসলামভীতিতে মারাত্মকভাবে আক্রান্ত।

স্পেনের সমাজবিজ্ঞানীরা সরকারকে সতর্ক করে দিয়ে বলেছে, অতি জাতীয়তাবাদী ডানপন্থী রাজনৈতিক দলগুলো হেইট ক্রাইমসকে উৎসাহিত করছে।

সূত্র : আনাদুলু এজেন্সি

পূর্ববর্তি সংবাদসড়কে শিক্ষার্থীদের আন্দোলন, বহিরাগতদের বাসে আগুন দেওয়ার চেষ্টা
পরবর্তি সংবাদমসজিদে হামলাকারী সন্ত্রাসীকে সর্বোচ্চ শাস্তি পেতে হবে: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী