আমাদের ছেলেমেয়েরা যাতে মানুষের মতো মানুষ হয়: প্রধানমন্ত্রী

ইসলাম টাইমস ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিশুদের জন্য একটি সুন্দর বাসযোগ্য বাংলাদেশ প্রতিষ্ঠার চেষ্টা করে যাচ্ছি আমরা। শিশুরা জাতির ভবিষ্যত। তারা দেশের নেতৃত্ব দেবে। আমরা একেবারে তৃণমূল পর্যায় থেকে দেশের সকল শিক্ষার্থীকে বিনা মূল্যে বই দিচ্ছি। দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের ব্রেইল বইয়ের ব্যবস্থা করেছি। মেয়েদের জন্য সুব্যবস্থা করে দিচ্ছি। যাতে আমাদের ছেলেমেয়েরা মানুষের মতো মানুষ হয়।

আজ টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি সৌধ কমপ্লেক্সে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত জাতীয় শিশু দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির ভাষনে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, মার্চ মাস আমাদের জাতীয় জীবনে একটি গুরুত্বপূর্ণ মাস। এই মাসে জাতির পিতা ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ দিয়েছিলেন। এ মাসেই জাতির পিতা জন্মগ্রহন করেন। আর এ মাসেই তিনি স্বাধীনতার ঘোষণা দেন। এ মাসে আমরা জাতির পিতার ৯৯-তম জন্মদিন পালন করছি। আগামীতে আমরা জাতির পিতার জন্ম শতবার্ষিকী উদযাপন কবর। এছাড়া ২০২০-২১ সালের এই বর্ষকে আমরা মুজিব বর্ষ হিসেবে ঘোষণা করেছি।

প্রধানমন্ত্রী আরও বলেন,  বঙ্গবন্ধু একটি যুদ্ধ বিধ্বস্ত দেশকে একটি সুন্দর দেশ হিসেবে গড়ে তুলতে চেয়েছিলেন। এদেশের প্রতিটি শিশু তার জীবন মান গড়ে তুলবে, শিক্ষা ও উন্নত জীবন পাবে এটাই ছিল বঙ্গবন্ধুর একমাত্র লক্ষ্য। কিন্তু জাতির পিতা তার এই স্বপ্ন বাস্তবায়ন করতে পারলেন না। ১৯৭৫ সালের ১৫ আগস্টে ঘাতকের বুলেট জাতির পিতাকে নির্মমভাবে হত্যা করে। আমার মা, আমার ছোট তিন ভাই মুক্তিযোদ্ধা শেখ কামাল , শেখ জামাল তাদের স্ত্রী, ছোট ভাই শিশু রাসেল ও আমার একমাত্র চাচা শেখ আবু নাসেরকে হত্যা করে ঘাতকরা। তারা আমার তিন ফুফুর বাড়িতে আক্রমণ করে। তাদের উপর হত্যযজ্ঞ চালানো হয়। ওই হত্যাযঞ্জে প্রতিটি পরিবারের সদস্যরা নিহত হয়েছিল।

প্রধানমন্ত্রী সেইদিনের সেই দুঃসহ ঘটনার স্মৃতিচারণ করতে গিয়ে আবেগ আপ্লুত হয়ে পড়েন। এ সময় তার চোখ থেকে অশ্রু বেয়ে পড়ে।

শিশু প্রতিনিধি লামিয়া সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান কথা সাহিত্যিক সেলিনা হোসেন। স্বাগত বক্তব্য রাখেন শিশু প্রতিনিধি আরাফাত হোসেন। এ সময় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার, ঢাকার বিভাগীয় কমিশনার এ এম আলী আজম, জেলা প্রশাসক মোহাম্মাদ মোখলেসুর রহমান সরকার উপস্থিত ছিলেন।

পূর্ববর্তি সংবাদব্রিটিশ বিরোধী বিপ্লবী দেওবন্দ মাদরাসার প্রতিষ্ঠাতা কাসেম নানুতবি রহ.
পরবর্তি সংবাদনিউজিল্যান্ডে মসজিদে সন্ত্রাসী হামলা: শহীদ হওয়া ৩২জনের ছবি প্রকাশ