আজও মুক্তি পাননি ড. আফিয়া সিদ্দিকি, সরকারের দাবি চেষ্টা চলছে

ইসলাম টাইমস ডেস্ক : আলোচনা থাকলেও আজ মুক্তি পাননি পাকিস্তানের স্নায়ু বিজ্ঞানী ড. আফিয়া সিদ্দিকি। তার মুক্তি ঠিক কবে নাগাদ হতে পারে সে ব্যাপারে স্পষ্ট কিছু জানা যায়নি। তবে পাকিস্তান সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, তারা যুক্তরাষ্ট্রের সরকারের সঙ্গে যোগাযোগ এবং তার মুক্তির কূটনৈতিক চেষ্টা অব্যাহত রয়েছে।

গত সপ্তাহের মাঝামাঝি সময়ে ড. আফিয়া সিদ্দিকির বোন ড. ফাওজিয়া সিদ্দিকির এক মন্তব্যের ভিত্তিতে প্রচার পায় তিনি ১৬ মার্চ মুক্তি পেয়ে দেশে ফিরছেন।

তবে পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আশাবাদ ব্যক্ত করে বলা হয়েছে ড. আফিয়া সিদ্দিকি হয়তো খুব শিগরির মুক্তি পাবেন।

অন্যদিকে পাকিস্তানের আইনজীবীরা বলছেন, আইনি প্রক্রিয়াসম্পন্ন করে ড. আফিয়াকে মুক্ত করা সহজ হবে না। কারণ, মার্কিন সংবিধান অনুযায়ী ড. আফিয়াকে মুক্তি দেওয়ার ক্ষমতা কেবল আমেরিকার উচ্চ আদালত বা প্রেসিডেন্টই রাখেন।

পাকিস্তানের বিভিন্ন গণমাধ্যমে এটাও বলা হচ্ছে যে, তালেবানের পক্ষ থেকেও আমেরিকার কাছে ড. আফিয়ার মুক্তি কামনা করেছে। শান্তি আলোচনার শর্ত হিসেবে যেসব বন্দীর মুক্তি দাবি করেছে তালেবান তাদের শীর্ষ দশে ড. আফিয়া রয়েছেন।

উল্লেখ্য, ড. আফিয়া আফগানিস্তানের গজনি এলাকা থেকে ২০০৯ সালে গ্রেফতার হন। ১৬ মাস বন্দী করে রাখার পর ২০১০ সালে মার্কিন আদালত তাকে ৮৬ বছরের জেল প্রদান করে। তার বিরুদ্ধে মার্কিন নাগরিক হত্যা ও হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়। তখন থেকে তিনি আমেরিকার কারাগারে বন্দী আছেন।

পূর্ববর্তি সংবাদনিউজিল্যান্ডে খ্রিস্টান জঙ্গির বর্বরতম হামলার প্রতিবাদে বিবাড়িয়ায় বিক্ষোভ
পরবর্তি সংবাদরোহিঙ্গা বিষয়ে চীন-রাশিয়া বাংলাদেশের বিপক্ষে : সাবেক পররাষ্ট্র সচিব