পাকিস্তান-তুরস্ক-চীনের যৌথ বিমান মহড়ার ঘোষণা, আঞ্চলিক উত্তেজনা বৃদ্ধির আশঙ্কা

137

ইসলাম টাইমস ডেস্ক : কাশ্মীর ইস্যুতে চলমান উত্তেজনার মধ্যে যৌথ বিমান মহড়ার দিয়েছে পাকিস্তান, তুরস্ক ও চীন। আগামী ২৩ মার্চ পাকিস্তান দিবসে এই মহড়া হওয়ার কথা রয়েছে।

চলমান উত্তেজনার মধ্যে এই মহড়ায় এই অঞ্চলের উত্তেজনা আরও বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পাল্টা ব্যবস্থা হিসেবে ভারতও এমন কোনো ব্যবস্থা নিতে পারে।

এবার পাকিস্তান দিবসের প্যারেডে তুরস্কের এফ ১৬ এবং চীনের জে ১০ যুদ্ধবিমান  বিশেষ মহড়া দেবে। এজন্য এরই মধ্যে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে দেশটির সামরিক বাহিনী।

পাকিস্তান সেনাবাহিনীর আন্তঃ সংযোগ অধিদফতর (আএসপিআর) এর মুখপাত্র মেজর জেনালের আসিফ গফুর গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন।

এছাড়াও সৌদি আরব ও আজারবাইজান সেনাবাহিনীর বিশেষ মহড়া প্রদর্শিত হবে। পাশাপাশি সৌদি, বাহরাইন, আজারবাইজান এবং শ্রীলঙ্কার পেরাকমান্ডোরাও অংশ নেবে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।

আইএসপিআর মুখপাত্র বলেন, এবারের পাকিস্তান দিবসের প্যারেডে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। পাশাপাশি আজরবাইজানের প্রতিরক্ষামন্ত্রী কর্নেল জেনারেল জাকির হাসান আওফ,বাহরাইনের সেনা কমান্ডার জেনারেল শের মোহাম্মদ বিন ইসা আল খলিফা এবং ওমানের উ্চ্চপদস্ত সেনা অফিসাররাও বিশেষ অতিথি হিসেবে থাকবেন।

পাকিস্তান দিবসের বিস্তারিত কর্মসূচি জানিয়ে দিবসটি উপলক্ষে নির্মিত বিশেষ ভিডিও ‘পাকিস্তান জিন্দাবাদ’ এর প্রমো টুইটারে শেয়ার করেন আসিফ গফুর।