দারুল উলুম দেওবন্দের ‘স্টুডেন্ট ভিসা’, সহজিকরণের প্রক্রিয়া শুরু

496

ইসলাম টাইমস ডেস্ক : ভারতের দারুল উলুম দেওবন্দে লেখাপড়া করতে আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করার সরকারি উদ্যোগ নেওয়া হয়েছে। সম্প্রতি আলেমদের একটি প্রতিনিধি দল শিক্ষাসচিবের সঙ্গে দেখা করলে এই উদ্যোগ গ্রহণ করা হয়। উদ্যোগটি সফল হলে বাংলাদেশি শিক্ষার্থীরা সহজেই দারুল উলুম দেওবন্দ পড়ার জন্য স্টুডেন্ট ভিসা লাভ করবে বলে আশা করা যাচ্ছে।

বিশিষ্ট আলেম ড. মুশতাক আহমদ তার ফেসবুক স্ট্যাটাসে এই উদ্যোগের কথা জানান।

তিনি তার স্ট্যাটাসে বলেন, সম্প্রতি মাওলানা ওমর ফারুক দেওবন্দ যেতে আগ্রহী শিক্ষার্থীরা যেন সহজেই ভারতের ভিসা পাওয়ার বিষয়ে প্রধানমন্ত্রীর অফিসের মূখ্য সমন্বয়ক আবুল কালামকে জানালে তিনি শিক্ষা মন্ত্রনালয়কে ব্যবস্থাগ্রহণের নির্দেশ দেন এবং আলেমদের এই বিষয়ে একটি লিখিত আবেদনপত্র জমা দেওয়ার পরামর্শ দেন।

তার পরামর্শ অনুযায়ী, মাওলানা মাহফুজুল হকের নেতৃত্বে ড. মুশতাক আহমদসহ ৬ সদস্যের একটি প্রতিনিধি দল শিক্ষা সচিবের সঙ্গে দেখা করেন এবং ‘কওমী শিক্ষার্থীদের জন্য ভারতের দেওবন্দ মাদ্রাসায় অধ্যয়নের নিমিত্তে স্টুডেন্ট ভিসা চালু করা’-এ মর্মে লিখিত আবেদনপত্র জমা দেন।

তাদের সাক্ষাৎ ও আবেদনের প্রেক্ষিতে শিক্ষা সচিব স্টুডেন্ট ভিসা প্রদানের জন্য পররাস্ট্র মন্ত্রনালয়, হাই কমিশনার অব ইন্ডিয়া, বাংলাদেশ হাই কমিশন দিল্লী, ডেপুটি হাই কমিশন কলকাতাসহ সকলকে লিখিত নির্দেশ দেন।

শিক্ষা সচিব এই সময় আলেমদের আশ্বাস দিয়ে বলেন, আপনারা দেওবন্দের জন্য স্টুডেন্ট ভিসা পেতে আগ্রহীদেরকে যথানিয়মে চেষ্টা অব্যাহত রাখতে বলুন। এ ব্যাপারে তারা কোথাও আইনগত সমস্যায় পড়লে আমাদের অবহিত করবেন। আমরা দ্রুত সমাধানের চেষ্টা করবো ইনশাআল্লাহ।

প্রতিনিধি দলের অপর চার সদস্য হলেন মুফতি ছিফাতুল্লাহ, মুফতি রুহুল আমিন, মাওলানা মুজিবুর রহমান ও মাওলানা ওমর ফারুক।