জ্বালানি তেলের দাম কমানো হচ্ছে না কেন : হাইকোর্ট

ইসলাম টাইমস ডেস্ক: বিশ্ববাজারের সঙ্গে তাল মিলিয়ে জ্বালানি তেলের দাম কেন কমানো হচ্ছে না তা জানতে চেয়েছেন আদালত।

বুধবার হাইকোর্টে করা রিটের শুনানির সময় এ পশ্ন করেন বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ।

এর আগে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে গণশুনানি স্থগিত চেয়ে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) হাইকোর্টে রিট দায়ের করা হয়।

শুনানিতে ক্যাবের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া এবং বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) পক্ষে আইনজীবী ছিলেন মেজবাহ উদ্দীন।

আদালত জানায়, বিশ্ববাজারে যখন তেলের দাম বেড়েছে তখন দেশের বাজারেও তেলের দাম বেড়েছে। কিন্তু যখন বিশ্ববাজারে তেলের দাম কমেছে তখন আর দেশের বাজারে কমেনি তেলের দাম। বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে দাম বাড়ানো হলেও বিশ্ববাজারে কমলেও দেশের বাজারে দাম এখন কমানো হচ্ছে না কেন?

বাণিজ্যিক ক্ষেত্রে গ্যাসের দাম বাড়ানোর প্রসঙ্গে এসময় আদালত বলেন, বাণিজ্যিক ক্ষেত্রে গ্যাসের দাম বাড়ানো হলে বিশ্ববাজারে এর বিরূপ প্রভাব পড়বে। কারণ দেশের বেশিরভাগ পোশাক কারখানা উৎপাদনের ক্ষেত্রে গ্যাসের উপর নির্ভরশীল। গ্যাসের দাম বাড়ানো হলে তাদের উৎপাদন খরচ বেড়ে যাবে। খরচ বাড়লে প্রতিযোগিতার বিশ্বে পিছিয়ে পড়বে বাংলাদেশের পোশাক শিল্প। যা গোটা রপ্তানি শিল্পের উপর প্রভাব ফেলবে।

এসময় আদালত গ্যাসের দাম বাড়ানোর বিষয়ে বিইআরসি’র শুনানিতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন।

পূর্ববর্তি সংবাদইয়েমেনের শুধু হাজ্জাহ এলাকাতেই এক মিলিয়নেরও বেশি মানুষ ক্ষুধার্ত: জাতিসংঘ
পরবর্তি সংবাদইলমে দ্বীন থেকে মাহরূম হওয়ার কারণ: মাওলানা আবু তাহের মিসবাহ