জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মাদরাসা-শিক্ষার্থীদের সঙ্গে ভর্তি বৈষম্য দূর করতে হাইকোর্টের নির্দেশ 

ইসলাম টাইমস ডেস্ক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদে মাদরাসা-শিক্ষার্থীদের সঙ্গে করা ভর্তি বৈষম্য দূর করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বুধবার বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার (আইন) মাহতাব-উজ-জাহিদ গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

হাইকোর্টের নির্দেশে বলা হয়েছে, কলা ও মানবিকী অনুষদে ভর্তির ক্ষেত্রে মাদরাসা ও কারিগরী শিক্ষার্থীদের আলাদা মেধা তালিকা তৈরি না করে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার সাথে সম্মিলিতভাবে ভর্তি কার্যক্রম পরিচালনা করতে হবে।

প্রসঙ্গত, কলা ও মানবিক অনুষদে ভর্তির ক্ষেত্রে বৈষম্য করা হচ্ছে দাবি করে গত বছরের ২০ অক্টোবর উকিল নোটিশ প্রদান করে তিন ভর্তিচ্ছু শিক্ষার্থী (সাজ্জাদুল ইসলাম, মো. নওসাজ্জামান ও রাকিব হোসেন)। উকিল নোটিশের জবাব না দেয়ায় ২৫ অক্টোবর হাইকোর্টে রিট দায়ের করা হয়। পরে ৪ নভেম্বর এ বিষয়ে রুল জারি করেন হাইকোর্ট।

এদিকে বাদী পক্ষের আইনজীবী ব্যারিস্টার ইমরান সিদ্দিকী বলেছেন, ‘রায়ের পূর্ণাঙ্গ কপি এখানো হাইকোর্ট প্রকাশ করেনি। তা এপ্রিলের মাঝামাঝি সময়ের মধ্যে প্রকাশ করা হবে। তবে মৌখিক আদেশে বলা হয়েছে, ভর্তির ক্ষেত্রে কলেজ, মাদরাসা ও কারিগরি ক্যাটাগরিতে বিভক্ত করা বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ পরিপন্থী।

এ বিষয়টি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ২৭নং ধারা “আইনের দৃষ্টিতে সমতা” এর পরিপন্থি। এ ছাড়া মাদরাসা-শিক্ষার্থীদের থেকে খারাপ ফলাফলধারী কলেজ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হচ্ছে। ফলে মেধার অবমূল্যায়নও হচ্ছে।’

পূর্ববর্তি সংবাদভারতের উত্তরপ্রদেশের মুসলিম ঝুপড়িতে আগুন লাগানোর অভিযোগ পুলিশের বিরুদ্ধে
পরবর্তি সংবাদনেতানিয়াহু ফিলিস্তিনি শিশুদের হত্যাকারী: এরদোগান